Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: কলকাতায় চড়ছে পারদ, আগামী ৩দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ১৩, ১৪ ও ১৫ নভেম্বর কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে একটি নিম্নচাপ তামিলনাড়ুতে রয়েছে। আর এই নিম্নচাপের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে বঙ্গে। 

temperature increased in kolkata rain forecast on next 3 days in South Bengal bmm
Author
Kolkata, First Published Nov 12, 2021, 5:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার সকাল (Friday morning) থেকেই আংশিক মেঘলা (Partly Cloudy Sky) রয়েছে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ। মাঝে মধ্যে রোদের দেখা পাওয়া গেলেও, বেশিক্ষণ তার দেখা মিলছিল না। পাশাপাশি শীতের আমেজ চলে গিয়ে আজ কলকাতার তাপমাত্রা (Kolkata Temperature) অনেকটাই বেড়ে গিয়েছে। নিম্নচাপের (Depression) প্রভাবে আগামী তিনদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) তরফে জানানো হয়েছে। এর ফলে সপ্তাহান্তে (Weekend) শীতের আমেজ প্রায় থাকবে না বললেই চলে। রাতের দিকেও বাড়বে তাপমাত্রা। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ১৩, ১৪ ও ১৫ নভেম্বর কলকাতা সহ দক্ষিণবঙ্গে (Rain in Kolkata and South Bengal) হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে একটি নিম্নচাপ তামিলনাড়ুতে রয়েছে। আর এই নিম্নচাপের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে বঙ্গে। আগামীকাল থেকে আরও বেশি পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। তার প্রভাবেই সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই জলীয় বাষ্প প্রবেশ করার ফলে রাজ্যে শীতের আমেজ প্রায় উধাও হয়ে গিয়েছে। বাড়ছে রাতের তাপমাত্রাও।

আরও পড়ুন-'তৃণমূলে একজনই পুরুষ রয়েছেন, বাকি সব মহিলা', কটাক্ষ দিলীপের

আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় বলেন, "এই মুহূর্তে একটি নিম্নচাপ মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে উপরে রয়েছে। এটি ধীরে ধীরে গভীর নিম্নচাপে পরিণত হয়ে এই মুহূর্তে তামিলনাড়ু উপকূলে অবস্থান করছে। যত এই নিম্নচাপ তামিলনাড়ুর দিকে এগোবে, ততই আমাদের রাজ্যের উপর জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করবে। আর তার প্রভাবেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।"

আরও পড়ুন- জেলায় ছড়িয়ে পড়ছে স্ক্রাব টাইফাস, বাড়ছে আক্রান্ত শিশুর সংখ্যা

কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের আবহাওয়া বেশ ভালো ছিল। সকাল থেকেই অনুভূত হচ্ছিল শীতের আমেজ। রোদেও দেখা পাওয়া যাচ্ছিল। সন্ধের পর থেকেই কমে যাচ্ছিল তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই নেমে যায়। ফলে সেখানে বাক্স থেকে বেরিয়ে পড়েছিল শীতের পোশাক। ভোরের দিকে আবার কিছু জায়গায় কুয়াশা দেখা যাচ্ছিল। কিন্তু, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যাচ্ছিল কুয়াশা। বলা ভালো হেমন্তেই শীতের আমেজ পেয়েছিলেন বঙ্গবাসী। কিন্তু, নিম্নচাপের জেরে আগামী কিছুদিন সেই অনুভূতি পাওয়া যাবে না। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, যেহেতু রাজ্যে জলীয়বাষ্প প্রবেশ করছে তার প্রভাবে আগামী দু-তিনদিন রাতের তাপমাত্রা বাড়বে। ফলে ঠান্ডার পরিমাণ অনেকটাই কমে যাবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

আরও পড়ুন, Ajay Kumar Bhalla: আজই রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, BSF-র ইস্যুতে জরুরি বৈঠক

অবশ্য দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গে তার কোনও প্রভাব পড়বে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। বলা হয়েছে, উত্তরবঙ্গে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। সেখানে আকাশ পরিষ্কারই থাকবে। আর বৃষ্টি কমে যাওয়ার পর দক্ষিণবঙ্গে ফের শীতের আমেজ অনুভূত হবে বলে জানা গিয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios