শনিবার সারা দেশ তথা পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে কোভিডের টিকাকরণ। সকাল ১০ টার শুরু হবে এই কোভিড ভ্যাকসিনেশন ড্রাইভ।  রাজ্য়ে ২১২ টি টিকাকরণ কেন্দ্রে শুরু হবে টিকাকরণ। প্রথম দফায় টিকা পাবেন করোনাযোদ্ধারা। দেশজুড়ে টিকাকরণের সূচনা করবেন প্রধানমন্ত্রী মোদী। এবং রাজ্যের টিকাকরণ নজরে রাখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

 

 

শনিবার সকাল ১০ টায়  শুরু হবে এই কোভিড ভ্যাকসিনেশন ড্রাইভ।  যারা টিকা নেবেন, তাঁদের নির্দিষ্ট সময়ে সেন্টারে আসতে হবে। তারপর সবার প্রথমে স্যানিটাইজেশন পর্ব। এরপর একে একে তালিকা অনুযায়ী তাঁরা প্রথমে যাবেন ভ্যাকসিনেশন অফিসার ওয়ানের কাছে। সেখানে পেপার ওয়ার্ক শেষ করে তাঁরা যাবেন ভ্যাকসিনেশন অফিসার টুয়ের কাছে। সেখানে তাঁদের শারীরিক পরীক্ষা করা হবে। কো-উইন অ্যাপ সম্পূর্ণ করা হবে। এরপর তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। এরপর অবসার্ভেশন রুমে ভ্য়াকসিনপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তিকে ৩০ মিনিটে পর্যবেক্ষণে রাখা হবে। কোনওরকম শারীরিক সমস্যা না দেখা দিলে , তাঁদের বাড়ি ফেরার অনুমতি দেওয়া হবে। তবে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেলে তার চিকিৎসার দায়িত্ব নেবে কলকাতা পুরসভা।

 

 

রাজ্য়ে ২১২ টি টিকাকরণ কেন্দ্রে শুরু হবে টিকাকরণ। ইতিমধ্যেই রাজ্য়ে এসে পৌছেছে কোভিশিল্ড। প্রথম দফায় টিকা পাবেন করোনাযোদ্ধারা। এদিন টিকাকরণের উপর ভিডিও কনফারেন্সিংয়ে নজরদারি চালাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। উল্লেখ্য ২০২০ সালের মার্চেই প্রথম টিকাকরণ নিয়ে গবেষণা শুরু হয়েছিল।