Asianet News BanglaAsianet News Bangla

Weather- সপ্তাহান্তে কমছে তাপমাত্রা, কলকাতা সহ রাজ্যে প্রবেশ করল শীতের আমেজ

কলকাতা সহ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সকালের দিকে শীতের আমেজ থাকবে। অবশ্য দিনের বেলায় রোদ ভালোই থাকবে। এবং দিনের বেলা তাপমাত্রা ৩০ থেকে ৩২ ডিগ্রির কাছাকাছি থাকবে।

Decreasing temperature on weekends due to the cold wind entering in state bmm
Author
Kolkata, First Published Oct 30, 2021, 5:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কয়েকদিন আগেই গরমের আমেজ ছিল শহরে। সকালের দিকে একেবারে গলদঘর্ম অবস্থা হচ্ছিল। কিন্তু, সপ্তাহের শেষে (Weekend) সেই পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। ধীরে ধীরে শীতের আমেজ প্রবেশ করতে শুরু করেছে রাজ্যে (West Bengal)। আগেই অবশ্য সেকথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। আর এবার সেই কথাকে সত্যি করেই সপ্তাহান্তে রাজ্যে প্রবেশ করল শীতের (Winter) আমেজ। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সহ গোটা পূর্বভারতে উত্তর-পশ্চিম শীতল হাওয়ার (Cool Wind) প্রভাবে তাপমাত্রা অনেকটা নেমে গিয়েছে। বেশ কয়েকদিন এই হাওয়া রাজ্যে প্রবেশ করবে। তার ফলে রাজ্যে রাতের তাপমাত্রা (Temperature) স্বাভাবিকের থেকে নিচে থাকবে। তাপমাত্রা প্রায় ২২ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে জানানো হয়েছে। পশ্চিমের জেলাগুলিতে ইতিমধ্যেই তাপমাত্রা কমতে শুরু করে দিয়েছে। কলকাতাতেও (Kolkata) দু-একদিনের মধ্যে তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি কমে যাবে।

আরও পড়ুন- কতদিন ধরে হবে কালীপুজোর নিরঞ্জন, কী জানাল নবান্ন

আরও জানানো হয়েছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সকালের দিকে শীতের আমেজ থাকবে। অবশ্য দিনের বেলায় রোদ ভালোই থাকবে। এবং দিনের বেলা তাপমাত্রা ৩০ থেকে ৩২ ডিগ্রির কাছাকাছি থাকবে। তবে কালীপুজোর (Kali Puja) সময় রাজ্যে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। ওই সময় আকাশ পরিষ্কারই থাকবে। 

আরও পড়ুন- খড়দহে আক্রান্ত তন্ময় ভট্টাচার্য, সিপিএম নেতাকে লক্ষ্য করে ইট ছুড়ল দুষ্কৃতিরা

আগামী ৫ দিন দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টির (Rain Forecast) কোনও পূর্বাভাস নেই। তবে রবি ও সোমবার উত্তরবঙ্গের (North Bengal) দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিংয়ের ক্ষেত্রে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা নিচে থাকবে। এখন সেখানকার তাপমাত্রা ১০ ডিগ্রির কাছাকাছি রয়েছে। ২ নভেম্বরের পর সেই তাপমাত্রা কমে প্রায় ৮ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- বাইরে বের হলেই মেরে ফেলা হবে, প্রাণভয়ে বিজেপি পোলিং এজেন্টেকে তালাবন্দি করে রাখলেন মা

আলিপুরের আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বিদায় নিয়েছে। আর শনিবার উত্তর পূর্ব ভারতের বিভিন্ন জায়গা থেকে বিদায় নিয়েছে। তাই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সাধারণত আকাশ পরিষ্কার থাকবে। তবে মাঝে মধ্যে আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণত পরিষ্কার আকাশ থাকবে। 

এদিন শহর ও শহরতলির সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২২.৩ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) পরিমাণ ৯৪ শতাংশ। 

Follow Us:
Download App:
  • android
  • ios