Asianet News BanglaAsianet News Bangla

Weather-আজ থেকেই পারদ পতন শহরে, কলকাতা সহ রাজ্য জুড়ে শীতের আমেজ


শনিবারে ভোটের দিন থেকেই তাপমাত্রা নামবে কলকাতা সহ রাজ্যে।  দক্ষিণবঙ্গে  কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই, তবে  উত্তরবঙ্গের ক্ষেত্রে  ৪৮ ঘন্টা পরে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে,  হাওয়া অফিস ।

 

West Bengals temperature will  decreased winter coming says Weather office RTB
Author
Kolkata, First Published Oct 30, 2021, 11:35 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবারে ভোটের দিন থেকেই তাপমাত্রা নামবে কলকাতা সহ রাজ্যে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস  । এদিনও  শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা (Partly Cloudy Sky) ।  দক্ষিণবঙ্গে  কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই, তবে  উত্তরবঙ্গের ক্ষেত্রে  ৪৮ ঘন্টা পরে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে,  হাওয়া অফিস Weather Office)।

আরও দেখুন, Bypoll Live Updates - রাজ্যের চার আসনে শুরু ভোটগ্রহণ, কড়া নিরাপত্তায় চার বিধানসভা  

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পংয়ে ৪৮ ঘন্টা পরে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। এ ছাড়া বাদবাকি উত্তরবঙ্গের জেলা শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গে দিন ও রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না । ৩ এবং ৪ নভেম্বর  কালীপূজা- দীপাবলিতে কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের নিচে নামবে। বিশেষ করে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, চলতি সপ্তাহের মাঝে একটি ঘূর্ণাবর্ত ছিল বঙ্গোপসাগরের (Bay of Bengal) মধ্যে। তাই তার জেরে কিছু পরিমাণ জলীয়বাষ্প দক্ষিণবঙ্গে (South Bengal) প্রবেশ করে। আর এর ফলেই  আকাশ মেঘলা কলকাতা সহ দক্ষিণবঙ্গে। তবে এই মুহূর্তে দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টির পূর্বভাস নেই আপাতত। তবে উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আলিপুরের আবহাওয়া দফতর সূত্রে খবর,   দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বিদায় নিয়ে নিয়েছে এবং শনিবার পূর্ব উত্তর পূর্ব ভারতের বিভিন্ন জায়গা থেকে বিদায় নিয়ে নিয়েছে।  তাই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সাধারণত পরিষ্কার আবহাওয়া থাকবে। তবে মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।   কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণত পরিষ্কার আকাশ থাকার কথা কিছুদিন। সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ৩২-র কাছাকাছি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা।

আরও পড়ুন, By Election- শোভনদেবকে ঢুকতে দিতে বাধা, পাল্টা BJP প্রার্থীকে ঘিরে গো ব্যাক স্লোগান,উত্তপ্ত খড়দহ

 শহর ও শহরতলির তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলেও এদিন সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৩  ডিগ্রী।   অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। সর্বনিম্ন ৫৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। সর্বনিম্ন ৫৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে,   শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৪৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ২৩.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪২  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios