আবারও কলকাতায় ফিরছে দোতলা বাস।  একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, সবকিছু ঠিকঠাক চললে আগামী শীতেই হুডখোলা দোতলা বাসে চড়ার সুযোগ পেতে পারেন শহরবাসী।

ইতিমধ্যেই নতুন চারটি দোতলা বাসের জন্য বরাত দিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম। তার মধ্যে দু'টি বাস আগামী ডিসেম্বর মাসেই কলকাতায় চলে আসার কথা। তবে দোতলা বাস নিয়ে অযথা তাড়াহুড়ো করতে চাইছে না পরিবহণ দফতর। বিশেষত পরিবহণমন্ত্রী চাইছেন,নতুন দোতলা বাস রাস্তায় নামানোর পরে কেমন সাড়া পাওয়া যায়, তা দেখে নিয়ে বাসের সংখ্যা বাড়াতে। কারণ পরিবহণ মন্ত্রী কোনওভাবেই দফতরের ক্ষতির বোঝা বাড়াতে নারাজ। সেই কারণেই পরীক্ষামূলকভাবে চারটি বাস নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই বাসগুলি মূলত জয় রাইডের জন্যই ব্যবহার করা হবে। অনেকটা যেমন হয় লন্ডনে। 

পরিবহণমন্ত্রী জানিয়েছেন, 'পরিবহণ দফতরের সচিব লন্ডনে গিয়ে ডবল ডেকার বাসের বিষয়ে খোঁজখবর নিয়ে এসেছেন। সেখানে গোটা বিশ্ব থেকে পর্যটকরা এসে এই বাসে চড়েই শহর ঘুরে দেখেন। লন্ডনে যে ধরনের হুডখোলা বাস চলে, এখানেও সেরকম বাসই চালু করা হবে। 

এর আগে হুডখোলা বাস নামানোর চেষ্টা হলেও তা সফল হয়নি। কারণ দূষণ নিয়ন্ত্রণের মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে কোনও সংস্থাই বাস সরবরাহ করতে পারছিল না। এবার সেই সমস্যা কাটিয়ে দু'টি ভারতীয় সংস্থাকে বাসের বরাত দেওয়া হয়েছে। প্রতিটি বাসের দাম পড়বে এক কোটি টাকা করে। তবে যেহেতু শহরের অনেক উড়ালপুল রয়েছে, তাই রুট ঠিক করার সময় সেই বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে পরিবহণ দফতরের কর্তাদের।