শুভজিৎ পুততুণ্ড, বারাসত-কল সেন্টার খুলে বিদেশি নাগরিকদের কাছ থেকে কোটি কোটি টাকা প্রতারণা। বিধাননগর সাইবার ক্রাইমে অভিযোগের ভিত্তিতে ৪ জনকে গ্রেফতার করল পুলিশ। সল্টলেক সেক্টর ফাইভের অফিসে বসে প্রতারমা চক্র চলত বলে অভিযোগ।

আরও পড়ুন-আলিপুরে বস্তিতে ভেঙে পড়ল হাইড্রোলিক ক্রেন, একটি বাড়ি ভেঙে জখম ৪

পুলিশ সূত্রে খবর, প্রযুক্তিগত সাপোর্ট দেওয়ার নাম করে টেক সাপোর্ট নামে একটি কল সেন্টার থেকে প্রতারণা করা হত। প্রতারকরা মূলত বিদেশি নাগরিকদের টার্গেট করত। তাঁদের কম্পিউটরের ডাটা সংগ্রহ করে ডার্ক ক্লাউড নামে একটি সফটওয়্যাল ছেড়ে দিত। তারপরই, ওই বিদেশি নাগরিকদের কম্পিউটর স্ক্রিন ডার্ক হয়ে যেত। এরপরই তাঁদের কাছে ম্যাসেজ যেত, আপনার কম্পিউটরে সমস্যা হয়েছে। টেক সাপোর্টের সঙ্গে যোগাযোগ করুন। সেই মতো বিদেশিরা এই কল সেন্টারে যোগযোগ করলে একশো ডলার করে নেওয়া হত। গেটওয়ের মাধ্য়মে টাকা নেওয়া হত বলে অভিযোগ।

আরও পড়ুন-বাজি পোড়ানো ও বিক্রিতে নিষেধাজ্ঞা হাইকোর্টের, অভিযান চালিয়ে প্রচুর শব্দবাজি উদ্ধার বারুইপুরে

সেক্টর ফাইভে বসেই আমেরিকা, অস্ট্রেলিয়া সহ ১৮ দেশের নাগরিকদের সঙ্গে প্রতারণা চক্র চলত বলে অভিযোগ। গত পাঁচ নভেম্বর বিধাননগর সাইবার ক্রাইমে এই মর্মে প্রতারণার অভিযোগ দায়ের হয়। প্রতারকরা কল সেন্টার খুলে কোটি কোটি টাকা প্রতারণা করছে বলে অভিযোগ। সেই অভিযোগের ভিত্তিতে সল্টলেকের ইপি ও জিপি ব্লকে হানা দেয় পুলিশ। গ্রেফতার ৪ অভিযুক্ত। ধৃতদের বিধাননগর আদালতে তোলা হলে তাঁদের পুলিশ হেফাজতের নির্দেশ দেয়। ধৃতদের জেরা করে প্রতারণা চক্রে আর কেউ জড়িত কিনা খোঁজ চালাচ্ছে পুলিশ।