সম্প্রতি শহরে প্রথম মঞ্চস্থ হল, কথাদের বায়োস্কোপ-হেমন্ত অধ্য়ায়। প্রকৃতির ঋতু বদলের সঙ্গে মনও বদলায়। তাই সম্পর্কের শহরে, ঋতুর প্রভাব রয়েই যায়। আর এভাবেই ঋতুবদলের সঙ্গে আসে হেমন্ত। তবে হেমন্ত যে খুবই আলতো, মায়াবী। আবার না বলে চলে যাওয়ার স্পর্ধাও সে রাখে। অল্প সময়ের জন্য় এসে, সে যে সবার অজান্তেই চলে যায়। তাই কথাদের বায়োস্কোপ-এ প্রথম নিবেদন , হেমন্ত অধ্য়ায়। 

আরও পড়ুন, যান্ত্রিক ত্রুটিতে ছাড়তে দেরি ঢাকাগামী বিমান, কলকাতা বিমানবন্দরে যাত্রী বিক্ষোভ

সময়ের সঙ্গে সাযুজ্য় রেখেই ঋতুকে তুলে ধরা হয়েছে, কথাদের বায়োস্কোপে। তাই ঋতু বৈষ্য়মের কথা মাথায় রেখেই, 'কথাদের বায়োস্কোপ'-র ৬ টি অধ্য়ায় নির্মিত হবে। হেমন্ত অধ্য়ায়ে, একটি কাল্পনিক কথোপকথন আছে। যেখানে হেমন্তের মতই তাঁরা কম সময়ের অবকাশে ফুরিয়ে যাবেন জীবন থেকে। হেমন্তের মতই যারা, আজীবন অস্তিত্বের লড়াই করে গেছেন। প্রাসঙ্গিকতায় উঠে আসে রাজনীতি থেকে প্রেম, সাম্প্রদায়িকতা থেকে ভালবাসা। হেমন্ত পেরিয়ে শীতের দেশে যাবার কথা বলেন ওরা। 

আরও পড়ুন, প্রতারণা মামলায় হাজিরা দিলেন না মুকুল, বাড়তি সময় দিতে নারাজ পুলিশ

'কথাদের বায়োস্কোপ'-এর 'হেমন্ত অধ্য়ায়' নাটকের নির্মাণ ও অভিনয়ে আছেন, প্রসেনজিৎ বর্ধন, দেবরাজ ভট্টাচার্য, দীপঙ্কর চন্দ, জয়দীপ সিনহা, রাজা ঘোষ, সায়ন ঘটক মুখোপাধ্য়ায়, রুদ্র কিশোর মন্ডল, গুলশনারা, সৌমেন হালদার ,সৌপ্তিক পাল এবং সুমন্ত রায়।