আরও এক ভয়াবহ অগ্নিকাণ্ডের সাক্ষী থাকল শহর কলকাতা। সোমবার সন্ধে আগুন লাগে স্ট্র্যান্ড রোডে রেলের দফতরের ১৩ তলায়। মুহূর্তের মধ্যে বিধ্বংসী চেহারা নেয় সেই আগুন। দমকল পৌছলেও আগুনের লেলিহান শিখা গ্রাস করে নেয় পুরো ১৩ তলা। আগুন ভয়াবহ রূপ নেয়। আগুন নিয়ন্ত্রণে আনতে এগিয়ে অগ্নিকাণ্ডে মোট ১০ জনের। দমকল কর্মী, সিআরপিএফ সহ মৃত্যু হয়েছে হেয়ার স্ট্রিট থানায় অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর অমিত ভাওয়ালের। 

অগ্নিকাণ্ডে মৃতের দেহ মঙ্গলবার লালবাজারে নিয়ে আসা হয় শেষ শ্রদ্ধা জানানোর জন্য। সেখানে কান্নায় ভেঙে পড়ে মৃতের পরিবার। আজ লালবাজারে অমিত ভাওয়ালের প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন মাননীয় নগরপাল শ্রী সৌমেন মিত্র, আইপিএস অনুজ শর্মা সহ অন্যান্য। শ্রদ্ধা জানাতে মৃতদের দেওয়া হয় গান স্যালুট। সোশ্য়াল মিডিয়ায় সেই ছবি শেয়ার করে অনুজ শর্মা লেখেন,'অমিতের অকাল প্রয়াণে শোকাহত আমরা সকলেই। প্রয়াত সহকর্মীর পরিবারের পাশে আমরা আছি, এবং থাকব সর্বতোভাবে।'

স্ট্র্যান্ড রোডের অগ্নিকাণ্ড আরও একবার নাড়িয়ে দিয়েছে শহরবাসীকে। ঘটনায় ইতিমধ্যেই মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ চাকরি দেওয়ার ঘোষণা করেছেন রাজ্য সরকার। ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকারও। ঘটনায় তদন্ত কমিটি গঠন হয়েছে। শুরু হয়ে গিয়েছে শাসক-বিরোধী তরজাও। কিন্তু একের পর এক এক অগ্নিকাণ্ড, তদন্ত কমিটি গঠন, ক্ষতিপূরণ ঘোষণা সব কিছুই চলছে। কিন্তু আমরা বা প্রশাসন শিক্ষা কবে নেবে তা নিয়ে উঠছে প্রশ্ন।