Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: রাতভর বৃষ্টির পূর্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গে, জাঁকিয়ে শীত কবে কলকাতায়

মঙ্গলবার থেকে বুধবার সকাল অবধি টানা বৃষ্টির পূর্বভাস কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।জাঁকিয়ে শীত পরার কোনও সম্ভবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

Heavy Rain fall in Kolkata and South Bengal  due to  Cyclone RTB
Author
Kolkata, First Published Dec 28, 2021, 6:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সকাল থেকেই আকাশ আংশিক মেঘলা। না শীত, না পুরোপুরি গরম। তাই গায়ে সোয়াটার, চাঁদর না চাপালেই নয়। এদিকে বাইরে বেরোলে অনেকেই ঘামছেন। অনুষ্ঠান বাড়ির ভিতরেও বেশ হাঁসফাঁস লাগছে। এরই মাঝেই মঙ্গলবার থেকে বুধবার সকাল অবধি টানা বৃষ্টির পূর্বভাস (Rain) কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।জাঁকিয়ে শীত (Winter) পরার কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

আলিপুর দফতরের তরফে এদিন বিকেলে জানানো হয়েছে যে, 'গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ ,বাঁকুড়া, পশ্চিম,মেদিনীপুর,ঝাড়গ্রামে মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে এবং পরবর্তী সময়ে এই জেলাগুলিতে বৃষ্টিপাত আরেকটু বাড়বে।বাদ বাকি জেলাগুলিতে খুব হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। ৩০ তারিখ পর্যন্ত বৃষ্টি হবে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে। কলকাতার ক্ষেত্রেও আগামীকাল খুব হালকা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। এই বৃষ্টির কারণ হল উত্তরপ্রদেশের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত আর এর প্রভাবেই এই বৃষ্টি হবে। আগামী ২ দিন পর তাপমাত্রা কমলেও এখন জাঁকিয়ে শীত পরার কোনও সম্ভবনা নেই।'

অপরদিকে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। পূর্ব ভারতের উড়িষ্যা সহ মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতের একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। উত্তর পশ্চিম ভারতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত হালকা- মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে সোমবার ২৭ ডিসেম্বর। আগামী কয়েকদিনে বৃষ্টি এবং শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যেমন অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে। আগামী তিন-চার দিন ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে,মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।যেখানে ৪৮ ঘন্টা আগে রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  

Follow Us:
Download App:
  • android
  • ios