প্রজাতন্ত্র দিবসে,  ভোররাতে  রেড রোডের নিরাপত্তায় কলকাতা পুলিশের সারমেয় বাহিনী। মোট ৬ জনের সারমেয়দের দল থাকবে সেখানে, যারা রেড রোডের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পরীক্ষা চালাবে। আর তারপর সকাল হতেই বিশেষ নিরাপত্তায় পালিত হবে প্রজাতন্ত্র দিবস।  অপরদিকে এই প্রজাতন্ত্র দিবসেই  নাগরিকত্ব রক্ষার আন্দোলনে  কলকাতার রাজপথে নামবেন নাগরিকরা।

আরও পড়ুন, এক ধাক্কায় ৩ ডিগ্রি নামল কলকাতার তাপমাত্রার পারদ, প্রজাতন্ত্র দিবসে জাঁকিয়ে শীত রাজ্যে
 
  প্রজাতন্ত্র দিবসে নাগরিকত্ব রক্ষার আন্দোলনে উত্তর এবং দক্ষিণ কলকাতার গুরুত্বপূর্ণ ১৫টি ক্রসিং-এ পথে নামবেন নাগরিকরা। আগামীকাল রবিবার বিশেষ কর্মসূচি পালিত হবে। সিএএ-এনআরসি বিরুদ্ধে আন্দোলনে বেলগাছিয়া, পার্ক সার্কাস ময়দান যেন গত বেশ কয়েক দিন ধরেই এই আন্দোলন চলছিল।  আর সেই নাগরিকত্ব রক্ষার আন্দোলনে  প্রজাতন্ত্র দিবসে নতুন মাত্রা যোগ করতে, কলকাতার রাজপথে এবার হাটবেন শহরবাসী। 

আরও পড়ুন, কলকাতায় মেট্রোয় যোগ দিচ্ছে চিনা রেক, প্রথম চালু হওয়ায় সময়ের শেষ রেকের হবে সংরক্ষণ

রবিবার ভোর তিনটে নাগাদ পুলিশ ট্রেনিং স্কুলের কেনেল থেকে কলকাতা পুলিশের সারমেয় বাহিনীর ৬ সদস্যকে বের করে নিয়ে আসা হবে রেড রোডে। রাত তিনটে থেকে ৬ জন মিলে শুরু করবে ডিউটি। পুলিশি সূত্রে জানা গিয়েছে, এই ৬টি পুলিশ কুকুরের মধ্যে কোনওটি ল্যাবরেডর এবং কোনওটি আবার জার্মান শেফার্ড। তারা প্রত্যেকেই  বিস্ফোরক বিশেষজ্ঞ। ভোররাত থেকেই রেড রোডের নিরাপত্তার দায়িত্বে থাকবে কলকাতা পুলিশের এই বিশেষ বাহিনী ও কমান্ডো। কুইক রেসপন্স টিমের গাড়ি নিয়ে  মোতায়েন করা হচ্ছে মহিলা কমব্যাট ফোর্স।এছাড়াও ১০টি ওয়াচ টাওয়ার থেকে থাকছে কড়া নজরদারি। রেড রোডের নিরাপত্তার জন্য থাকছেন ২০ জন ডিসি পযমর্যাদার অফিসার এবং  পুলিশ আধিকারিকরাও।