ইন্ডিয়ান ইনস্টিটিউ অফ ম্যানেজমেন্ট কলকাতা উচ্চশিক্ষার ক্ষেত্রে দেশের অন্যতম প্রধান শিক্ষাপ্রতিষ্ঠান। পড়ুয়াদের কর্মসংস্থানের ক্ষেত্রে ফের একবার নজির গড়ল আইআইএম কলকাতা। এই শিক্ষাপ্রতিষ্ঠানের তরফে জানান হয়েছে ২০২০ সালে শেষ হতে চলা শিক্ষাবর্ষে তাদের ৪৩৯ জন পড়ুয়া চাকরির প্রস্তাব পেয়েছে ৪৯২টি। ১৩৬টি সংস্থা এসেছিলে এই চাকরির অফার নিয়ে।

বুধবার এই শিক্ষাপ্রতিষ্ঠানের তরফে দেওয়া তথ্য থেকে দেখা যাচ্ছে, আইআইএম কলকাতায় পড়া ছাত্রদের গড় বেতন দাঁড়িয়েছে বার্ষিক ২৮ লক্ষ টাকা। সেরা ১০ শতাংশ ছাত্রের গড় বেতনের প্রস্তাব দেওয়া হয়েছে বার্ষিক ৫৪.৫ লক্ষ টাকা। সেরা ২৫ শতাংশের গড় বেতন বার্ষিক ৪১.৮ লক্ষ টাকা।

আরও পড়ুন: আতশবাজি পুড়িয়ে বিশ্ব রেকর্ড, না দেখলে মিস করবেন আপনিও

চলতি বছর কর্মসংস্থানের ক্ষেত্রে পরামর্শদাতা ক্ষেত্র থেকে ৩১ শতাংশ প্রস্তাব পেয়েছেন পড়ুয়ারা। এর মধ্যে রয়েছে বস্টন কনসাল্টিং গ্রুপ, ম্যাকিনজে অ্যান্ড কোং, প্রাইস ওটায়ার হাউজ কুপারের মতো সংস্থা।   আর্থিক প্রতিষ্ঠান থেকে এসেছে ১৭ শতাংশ চাকরির প্রস্তাব। এছাড়া জেনারেল ম্যানেজমেন্ট ও সেলস – মার্কেটিং ক্ষেত্র থেকে এসেছে ৩০ শতাংশ চাকরির প্রস্তাব। সেখানেও আইআইএম কলকাতার ছাত্রছাত্রীদের পেতে ভিড় জমিয়েছেন গোটা বিশ্বের সেরা সংস্থাগুলি।

আরও পড়ুন: 'কেম ছো, ট্রাম্প' আওয়াজ তুলবে ৫০-৭০ লক্ষ মানুষ, বন্ধুর জন্য লোক জোগাড়ে ব্যস্ত মোদী

আইআইএম কলকাতার  নিয়োগ সংক্রান্ত বিভাগের চেয়ারপার্সন অভিষেক গোয়েল জানিয়েছেন, ‘এক সঙ্গে একাধিক নিয়োগপ্রক্রিয়ায় যোগদানের সুযোগ করে দেওয়ায় এবার ফল আরও ভাল হয়েছে। নীতিমালা সংশোধন ও প্রক্রিয়া সংস্কারের মাধ্যমে আমরা আমাদের ছাত্রছাত্রীদের আরও সুযোগ দিতে বদ্ধপরিকর।'