কোভিড বডির উপর দেওয়া প্লাস্টিকে যান্ত্রিক গলযোগ দেখা দিচ্ছে চুল্লিতে। সেই সঙ্গে বায়ু দূষণও হচ্ছে। তাই এবার থেকে প্লাস্টিকের ব্যাগ আর নয়, কোভিড দেহ বহনে ব্যবহার করা হবে সুতির ব্য়াগ। এমনটাই জানিয়েছে স্বাস্থ্য দফতর। 

আরও পড়ুন, কোভিডে সংক্রমণ কমল কলকাতায়, রাজ্যে একদিনে মৃত ১৪৭  

সূত্রের খবর, ভবিষ্যতে কোভিড দেহ বহনে প্লাস্টিকের ব্য়াগ পুরোপুরি নিষিদ্ধ করতে চায় স্বাস্থ্য দফতর। ইতিমধ্যেই ১৩০০ সুতির ব্যাগ বিভিন্ন হাসপাতালে বন্টনের কাজও শুরু করেছে স্বাস্থ্য দফতর। মূলত সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় কোভিড দেহ প্লাস্টিক ব্যাগে মুড়ে সৎকার করা হয়। কিন্তু দাহ করতে গিয়ে ওই প্লাস্টিক গলে চুল্লির যন্ত্রাংশ খারাপ হচ্ছে। এবং সেই সঙ্গে বায়ু দূষণও হচ্ছে। মাঝে এই সমস্যার জেরেই ৪৮ ঘন্টা বন্ধ রাখতে হয়েছিল নিমতলা মহাশ্মশান। তাই কলকাতা পুরসবা স্বাস্থ্য দফতরকে প্লাস্টিকের ব্যাগ ব্যবহারে আপত্তি জানিয়েছে। ওই আবেদনের পর স্বাস্থ্য দফতর ঠিক করেছে, এবার থেকে মৃতদেহ সৎকারের জন্য প্লাস্টিকের ব্যাগ কম ব্যবহার করা হবে।

আরও দেখুন, Live Covid 19- কোভিডে বাংলায় একদিনে মৃত ১৪৭ , নারদাকাণ্ডে গ্রেফতার ফিরহাদ 

কলকাতা পুর প্রশাসকের অন্যতম সদস্য অতীন ঘোষ বলেছেন, 'মৃতদেহ বহনের আমরা একটি বিশেষ ধরনের সুতির ব্যাগের অর্ডার দিয়েছি। এটি এখন পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে। এই ব্যাগ স্বাস্থ্য দফতরকেও ব্যবহার করার জন্য আবেদন করা হয়েছে। এই ব্যাগ ভুট্টার দানা থেকে তৈরি হয়। এটি ব্য়বহারে চুল্লির ক্ষতি এড়ানো যাবে।' প্রসঙ্গত,  রবিবারের স্বাস্থ্য ভবনের করোনা বুলেটিন অনুযায়ী,রাজ্যে একদিনে মৃত  ১৪৭ জন এবং এবং এর মধ্যে কলকাতায় একদিনে মৃত্যু সংখ্যা ৩৩ জন। কলকাতায় মোট মৃতের সংখ্যা  ৩,৯২৯।  উত্তর ২৪ পরগণায় মৃত্যু হয়েছে ৩৯ জনের।