বাড়ি বসেই মিলবে  এবার   বিনামূল্যের করোনা পরীক্ষা। কলকাতা পুরসভায় চালু হয়েছে হেল্প লাইন নম্বর। ঘোষণা করেছেন কলকাতা পুরসভার দায়িত্ব প্রাপ্ত প্রশাসক ফিরহাদ হাকিম। পাশাপাশি কোভিড পরিস্থিতি সামাল দিতে পদক্ষেপ নিল বেলুড় মঠও। 

আরও দেখুন, শুধু পশ্চিমবঙ্গেই কোভিডে ১২ হাজারের উপরে মৃত্যু, দেহ সৎকারে সামাল দিতে তৈরি হবে নয়া শ্মশান 

 


এবার থেকে বাড়িতে বসেই বিনামূল্যে করোনা পরীক্ষা কলকাতায়। কলকাতা পুরসভায় চালু হয়েছে হেল্প লাইন নম্বর। এমনটাই ঘোষণা করেছেন কলকাতা পুরসভার দায়িত্ব প্রাপ্ত প্রশাসক ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, ৯৮৩১০ ৩৬৫৭২ এই নম্বরে ফোন করে নাম-ঠিকা জানাতে হবে। প্রয়োজনীয় তথ্য জানিয়ে দিলেই পুরসভার স্বাস্থ্য বিভাগের প্রশিক্ষণ প্রাপ্ত কর্মীরা বাড়িতে এসে নমুনা নিয়ে যাবেন।  এই পরীক্ষা হবে সম্পূর্ণ বিনামূল্য়ে। শহরের কেউ করোনা আক্রান্ত হলে কলকাতা পুরসভা তাঁর পাশে থাকবে বলে আশ্বাস দিয়েছেন ফিরহাদ। এবিষয়ে পরিকল্পনা নিয়ে পুরসভা। সেই পরিকল্পনা অনুযায়ী সেফ হাউজ এবং কোয়ারান্টাইনের ব্যবস্থাও করা হবে। উল্লেখ্য, শনিবারের   স্বাস্থ্য ভবনের করোনা বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে একদিনে করোনা নিয়ে মৃত্যুর সংখ্যা ১২৭ জন এবং এর মধ্যে কলকাতায় একদিনে মৃত্যু সংখ্যা ৩৪ জন। কলকাতায় মোট মৃতের সংখ্যা ৩,৬৫০।  উত্তর ২৪ পরগণায় মৃত্যু হয়েছে ৩৯ জনের।একদিনে কলকাতায় করোনার নতুন ঢেউয়ে আক্রান্তের সংখ্যা ৩৯৯ জন থেকে বেড়ে ৩৯৬১  জন এবং কলকাতায় মোট আক্রান্তের সংখ্যা ২২২,৯১৭ জন। রাজ্যে এই মুহূর্তে মোট আক্রান্ত  ৯৭৩, ৭১৮ জন।  

আরও পড়ুন, 'অক্সিজেন না পেয়ে করোনা রোগীর মৃত্যু', উত্তাল উলুবেড়িয়া, হাসপাতালে ভাঙচুর চালাল মৃতের পরিবার  

 


অপরদিকে কোভিড মোকাবিলায় সাহায্যের হাত এগিয়ে দিয়েছে এবার বেলুড় মঠও। রামকৃষ্ণ মিশনের সদর দফতরে উপসর্গহীন এবং মৃদু উপসর্গ যুক্ত কোভিড রোগীদের জন্য ৬০ টি শয্যা বিশিষ্ট সেফ হোম চালু করল বেলুড় কর্তৃপক্ষ। থাকছে অক্সিজেনের ব্যবস্থাও। আপাতত ৬ মাসের জন্য এই ব্যবস্থা করা হয়েছে।