করোনাভাইরাসের আবহে গঙ্গাসাগর মেলা নিয়ে উদ্বেগ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। গঙ্গাসগর মেলায় প্রচুর মানুষের সমাগম হওয়ার সম্ভাবনা। সেখানে করোনা সংক্রমণ প্রতিরোধে রাজ্য সরকার কী ব্যবস্থা নিতে চাই। তা নিয়ে রাজ্যের কাছে হলফনামা চাইল আদালত। সেই হলফনামায় চিকিৎসকের পরামর্শ উল্লেখ করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন-নন্দীগ্রাম দিবসে পদ্ম-ঘাসফুলের লড়াই, মাঝরাতে শুভেন্দু, ভোরে মালা দিয়ে শ্রদ্ধা জানাল তৃণমূল

করোনা আবহে এবছরের গঙ্গাসাগর মেলা। পূর্ণ্যার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা করেছে রাজ্য সরকার। অবলাইনে গঙ্গাসাগর স্নান করার উপায় বার করা হয়েছে। কিন্তু গঙ্গাসাগর মেলায় উপচে পড়া ভিড় নিয়ে করোনা সংক্রমণের আশঙ্কা তৈরি হয়েছে। সেই ভিড় নিয়ন্ত্রণ এবং করোনা সংক্রমণ প্রতিরোধে রাজ্য সরকার কী ব্যবস্থা নিয়েছে। তা হলফনামা আকারে জানতে চাইল কলকাতা হাইকোর্ট। জনস্বার্থ মামলায় বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিবি রাধা কৃষ্ণনের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। সেই মামলায় আদালতের পর্যবেক্ষণ ''মানুষের জীবন আগে। বিশ্বাস তারপর''। 

আরও পড়ুন-রাজ্যের সাহায্য মিললেই কৃষকরা সরাসরি পাবে টাকা, মমতাকে চিঠি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

মামলার শুনানিতে বিচারপতি বলেন, ''গঙ্গাসাগর মেলায় ভিড় নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা প্রতিরোধমূলক স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে চিন্তিত। করোনাভাইরাস মানুষের মুখ ও নাক নিঃসৃত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। অনের মানুষ একসঙ্গে স্নান করতে নামলে নাক ও মুখ নিঃসৃত ড্রপলেট সহজেই জলে মিশে যাবে। তার ফলে একসঙ্গে বহু মানুষ সংক্রমিত হওয়ার আশঙ্কা তৈরি হবে। তা নিয়ে চিন্তিত''।