অ্যামাজন, না দক্ষিণ আমেরিকার অরণ্য নয়, অনলাইন রিটইল শপ। তারও কি গৈরিকীকরণ হয়েছে? সম্প্রতি কলকাতার এক ব্যক্তির সঙ্গে এই অনলাইন ডেলিভারি নিয়ে এমন ঘটনা ঘটেছে, তাতে এই সন্দেহ তৈরি হয়েছে গ্রাহকদের একাংশের মধ্যে।  

গত সপ্তাহে কলকাতার গড়িয়ার বাসিন্দা সুতীর্থ দাস অ্যামাজনের ওয়েবসাইটে দেখেছিলেন 'কমিউনিস্ট ম্য়ানিফেস্টো' বইটির উপর বড় ছাড় রয়েছে। অল্প মূল্যে এই বিশ্বখ্যাত বইটি সংগ্রহ করার লোভে পড়েন তিনি। তাই দেখা মাত্রই অর্ডার করেছিলেন। গত বুধবার তিনি অনলাইনে আগাম টাকা দিয়ে বইটি অর্ডার করেছিলেন। নব্বই টাকা বইয়ের দাম আর পঞ্চাশ টাকা ডেলিভেরি চার্জ।

প্রতিশ্রুতি মতো শনিবার বইটি ডেলিভারি করা হয়। সেইসময় অফিসে থাকায় নিজে হাতে বইটি নিতে পারেননি সুতীর্থ দাস। বাড়ির লোক প্যাকেট বন্দি বইটি সংগ্রহ করে। সন্ধ্যায় বাড়ি ফিরে অবশ্য যে ধাক্কাটি তিনি খান, তার জন্য তৈরি ছিলেন না সুতীর্থ। প্য়াকেট খুলতে কমিউনিস্ট ম্যানিফেস্টোর বদলে বের হয় ইংরাজিতে লেখা ভগবৎ গীতার একটি সংক্ষিপ্ত সংস্করণ। সুতীর্থ বাবু ঘটনাটি সোশ্য়াল মিডিয়ায় সবিস্তারে জানিয়ে লিখেছেন, 'এ যে "ছিল বেড়াল হয়ে গেল রুমাল'।

অ্যামাজনে এক বই অর্ডার করে অন্য বই পাওয়া - কোনও নতুন অভিজ্ঞতা নয়। কিন্তু, কমমিউনিস্ট ম্যানিফেস্টো অর্ডার করে কীকরে প্রায় বিপরীত মেরুর দর্শনের বই ভগবৎ গীতা এল তাই নিয়েই অনেকে প্রশ্ন তুলেছেন। এই নিয়ে একদিকে যেমন ব্যাপক হাসাহাসি শুরু হয়েছে, তেমনই এবার অ্যামাজন ডেলিভারিতেও গৈরিকীকরণ শুরু হয়ে গেল কিনা, তাই নিয়েও প্রশ্ন উঠেছে। সুতীর্থ দাস নিজে লিখেছেন, 'এখনও ভেবে পাচ্ছি না, কমিউনিস্ট ম্যানিফেস্টোর বদলে আর কোনও বই নয়, ভগবত গীতা এলো'?