কলকাতায় ফিরতে চলেছে দোতলা বাস। তবে সাধারণ যাত্রী পরিবহণে নয়, লক্ষ্য পর্যটন। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে দু টি দোতলা বাস তৈরি করিয়েছে জামশেদপুরের  বিবিকো কে দিয়ে। ভারত স্টেজ-৪ গোত্রের ৪৫ আসনের দু টি দোতালা বাস তৈরি হয়েছে। এখন শুধুই  সিআইআরটি অর্থাৎ সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্ট-এর ছাড়পত্র পাওয়ার অপেক্ষা। এই ছাড়পত্র মিললেই দোতাল বাস কলকাতার পথে নামবে।

আরও পড়ুন, মাধ্যমিকের প্রথমদিনেই বিপত্তি, ফাঁস হল প্রশ্নপত্র

সূত্রের খবর, দুটি বাসেরই অবশ্য ছাদ খোলা থাকবে। বর্ষা বা গরমে ছাদে অস্থায়ী ছাউনি দেওয়া যায় কি না, সে বিষয়ে নির্মাণসংস্থার সঙ্গে নিগম-কর্তাদের কথা চলছে। পরিবহণ-কর্তাদের আশা, মার্চেই কলকাতায় চলে আসবে নতুন দুটি দোতলা বাস। অনেকটা লন্ডনের সিটি ট্যুরের ধাঁচে শহরে পর্যটনের ক্ষেত্রে এই বাস ব্যবহারের কথা ভাবা হয়েছে।

আরও পড়ুন, 'বড় অভিমান নিয়েই চলে গেলেন তাপসদা', মন খুললেন ঋতুপর্ণা

কলকাতার পথে প্রথম দোতলা বাস চলে ১৯২৬ সালে। পরবর্তীতে স্বাধীনতার পর সিএসটিসি তৈরি হয়। তারা কলকাতার পথে দোতলা বাস নামায়। ১৯৯০ থেকে এই বাসের সংখ্যা ক্রমান্বয়ে কমানো হয়। ২০০৫-এ দোতলা বাসের পথ চলা বন্ধ হয় এবং এখন স্মারক হিসেবে একটি দোতলা বাস রাখাও রয়েছে। শুধু বদলেছে গায়ের রং। লাল থেকে নীল-সাদা হয়েছে। যা রাজারহাটের পথে মাঝেমধ্যে দেখা যায়।