আগামী ৮ সেপ্টেম্বর  থেকে শুরু হতে চলেছে কলকাতা মেট্রো রেলের পরিষেবা। পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক-৪ পর্ব।  ইতিমধ্য়েই ৭ সেপ্টেম্বর থেকে দেশ জুড়ে মেট্রো চলাচলে ছাড় দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তাই করোনা যুদ্ধে ফের চালু হতে চলেছে পাতাল রেল।

মেট্রো সূত্রে জানা গিয়েছে,সংক্রমণ এড়াতে বন্ধ করা হবে টোকেন। আপাতত স্মার্ট কার্ডেই চলবে পরিষেবা। প্রথমে ১০ মিনিট অন্ত্র অন্ত মেট্রো রেল পাবেন যাত্রীরা। পরবর্তীকালে তা ধাপে ধাপে বাড়ানো হতে পারে। ইতিমধ্য়েই রাজ্য়ে ফের বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। এবার ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য়ে লকডাউনের সময় বেধে দিয়েছে রাজ্য় সরকার। অতীতে রাজ্য়ের কনটেইনমেন্ট জোনগুলির জন্য় এই লকডাউনের সময়সীমা ছিল ৩১ অগস্ট। এবার নবান্ন থেকে যা বাড়িয়ে দেওয়া হল। সম্প্রতি রাজ্য়ে  পূর্ণ লকডাউনের দিনক্ষণ ঘোষণা করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।  চলতি মাসের ৭,১১,১২ তারিখ থাকছে এই পূর্ণ লকডাউন। আগামী দিনে কবে আবার রাজ্য়ে পূর্ণ লকডাউন হবে তা জানিয়ে দেবে রাজ্য সরকার। 

 মেট্রো সূত্রের খবর,পরিষেবা শুরু হলে দিনে কমবেশি ১০০টি ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে নামছেন কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে গড়ে ১০ মিনিট অন্তর ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে তাঁরা। তবে করোনা আবহে কত জন যাত্রী নিয়ে কী ভাবে মেট্রো চলবে তা বুঝতে আপাতত কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রকের আদর্শ আচরণবিধির দিকে চেয়ে মেট্রো কর্তৃপক্ষ। যেহেতু কলকাতা মেট্রো রেলের অধীন হওয়ায়, রেলবোর্ডের ছাড়পত্র নিতে হবে। ছাড়পত্র মিললে মেট্রো কর্তৃপক্ষ রাজ্য সরকারের সঙ্গে পরিষেবা শুরু করার বিষয়ে আলোচনা করবেন।