করোনা আতঙ্ক ইতিমধ্যেই ছড়িয়েছে কলকাতা সহ রাজ্যে। যার দরুণ স্বাভাবিকভাবেই রেল স্টেশন, বিমানবন্দর সব জায়গাতেই যাত্রীদের সচেতনতা বাড়াতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। কলকাতা মেট্রোর তরফেও ইতিমধ্য়েই যাত্রীদের সতর্ক করতে নির্দেশিকা জারি করা হয়েছে।

সূত্রের খবর, করোনা নিয়ে  এবার রীতিমত সতর্ক রেল। কলকাতার লাইফ লাইন মেট্রোয় একই রকমের সতর্কতার প্রস্তুতি শুরু হয়েছে। এবিষয়ে মেট্রোর চিফ মেডিক্যাল অফিসার ডাক্তার মিহির চৌধুরি জানিয়েছেন, স্টেশনগুলিতে সতর্কতামূলক ঘোষণা করা হবে অ্যাড্রেস সিস্টেমে। কলকাতা মেট্রোর তরফেও যাত্রীদের সতর্ক করতে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে।  সেই নির্দেশিকায় চুমু খাওয়া, আলিঙ্গন, হ্য়ান্ড শেক সবেতেই সতর্কতা জারি করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

আরও পড়ুন, উপাচার্যের ইস্তফার জের, কার্যত অচল হওয়ার আশঙ্কায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়


অপরদিকে,হাওড়া-শিয়ালদহের মতো যাত্রীবহুল স্টেশনগুলিতে করোনা মোকাবিলায় বিশেষ ব্যবস্থা করা হচ্ছে রেলের তরফে। রেল সূত্রের খবর, করোনা নিয়ে সতর্কতার বিষয় জানিয়ে ফ্লেক্স ও ব্যানার টাঙানো হবে। টালিগঞ্জে মেট্রো হাসপাতালে করা হচ্ছে, আইসোলেশন ওয়ার্ড। সেখানে সব কর্মী ও চিকিৎসকদের জন্য প্রতিরোধক গাউন এবং মাস্ক পরে কাজ করতে বাধ্য়তামূলক করা হয়েছে। হাওড়া ও শিয়ালদহে একইরকম সতর্কতা বিষয়ক প্রচার শুরু করা হচ্ছে। বিআর সিং হাসপাতালেও আলাদা আইসোলেশন ওয়ার্ড করা হচ্ছে।

আরও পড়ুন, ই এম বাইপাস ছেড়ে বাড়িতে ঢুকে পড়ল লরি, আশঙ্কাজনক ২

সূত্রের খবর, বিশ্বের প্রায় ৯১টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছুঁই ছুঁই। ভারতেও ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনার আতঙ্কে  ইতিমধ্য়েই জেরবার কলকাতা-সহ গোটা রাজ্য। নোভেল করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে গত কাল শুক্রবার নবান্নে জরুরি বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতি সামাল দিতে করোনা মোকাবিলায়, সচেতনতা বাড়াতে আরও একধাপ এগোল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন, করোনা ভাইরাস আতঙ্ক, মাস্কের কালোবাজারি রুখতে কড়া পদক্ষেপ পুলিশের