আগামী বছর কলকাতা পুরসভা-সহ রাজ্যের পুরসভাগুলিতে ভোট হবে। লোকসভা নির্বাচনের ফল বলছে, কলকাতা তো বটেই, গোটা রাজ্যেই তৃণমূলের কাছে আতঙ্কের কারণ হয়ে দাঁড়াতে পারে বিজেপি। লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, কলকাতার কমবেশি পঞ্চাশটি ওয়ার্ডে এগিয়ে রয়েছে বিজেপি।

এই অবস্থায় দাঁড়িয়ে বার বারই জনসংযোগ বাড়ানোর উপরে জোর দিচ্ছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার সেই নির্দেশ মেনেই এবার অভিনব পদক্ষেপ নিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। এবার থেকে ফোনে সরাসরি মেয়র ফিরহাদ হাকিমকেই অভিযোগ জানাতে পারবেন নাগরিকরা। এর জন্য বিশেষ টোল ফ্রি নম্বরও চালু করেছে পুর কর্তৃপক্ষ। সোমবার থেকেই তার আনুষ্ঠানিক উদ্বোধন হল। পুরকর্তাদের দাবি, ওই নম্বরে ফোন করলেই ধরবেন মেয়র ফিরহাদ হাকিম। টোল ফ্রি নম্বরটি হল ১৮০০৩৪৫১২১৩। 

আরও পড়ুন- বারাসত- গড়িয়া রাতভর সরকারি বাস, বেহালার যাত্রীদের জন্যও দুই নতুন রুট

সোমবার আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা শুরু হওয়ার পরেই বেশ কিছু ফোন পান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে এই নম্বরটিতে ফোন করে শুধুমাত্র কলকাতা পুর এলাকা সংক্রান্ত  অভিযোগ জানানো যাবে। কিন্তু প্রথম দিন অনেকেই কলকাতা পুর এলাকার বাইরের সমস্যা নিয়েও পুরমন্ত্রীকে ফোনে অভিযোগ জানান। পুরমন্ত্রী তাঁদের জানান, ওই সমস্ত অভিযোগ নিয়ে তাঁরা যেন আলাদা করে তাঁর সঙ্গে দেখা করে অভিযোগ জানান। 

অনেক সময়ই অভিযোগ জানালেও তাঁর দ্রুত নিষ্পত্তি হতে সময় লাগে। কিন্তু সরাসরি পুরমন্ত্রীর কানে অভিযোগ এলে পুর আধিকারিকরা সেই সমস্যা সমাধানে আরও তৎপর হবেন বলেই মনে করা হচ্ছে। আগামী বছরের পুরভোটের আগে তাই এই পরিষেব শহরবাসীর আস্থা ফেরাতে তৃণমূল পুরবোর্ডের অন্যতম হাতিয়ার হতে পারে।