মেরামতির জন্য ১৫ অগাস্ট সন্ধ্যা থেকে ১৮ অগাস্ট পর্যন্ত বন্ধ থাকবে শিয়ালদহ উড়ালপুল। ওই চার দিন কীভাবে শিয়ালদহ এলাকার যান নিয়ন্ত্রণ করা হবে, তা জানিয়ে দিল কলকাতা পুলিশ। 

শিয়ালদহ উড়ালপুলের বিকল্প পথ হিসেবে মূলত কোন রাস্তাগুলি ব্যবহার করা যাবে, এ দিন সাংবদিক বৈঠক করে তা জানান ডিসি ট্রাফিক সন্তোষ পান্ডে। পুলিশ কর্তাদের দাবি, যে চার দিন উড়ালপুল বন্ধ থাকবে, তার মধ্যে শুক্রবার একটি মাত্র কাজের দিন। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের ছুটি এবং বাকি দু' দিন শনি এবং রবিবার হওয়ায় গাড়ি চাপ সামাল দেওয়া খুব সমস্য়া হবে না বলেই মনে করছে কলকাতা পুলিশ। 

পুলিশ জানিয়েছে, শিয়ালদহ স্টেশনে যাতায়াতের জন্য ওই তিন দিন মূলত দু'টি রাস্তা ব্যবহার করা যাবে। সেগুলি হল এম জি রোড এবং ক্যানাল ইস্ট রোড। 

এর পাশাপাশি এজেসি বোস রোড বা সিআইটি রোড হয়ে আসা যে গাড়িগুলি উত্তর কলকাতা বা শ্যামবাজারের দিকে যাবে, সেগুলিকে এস এন ব্যানার্জী রোড হয়ে ধর্মতলায় পাঠিয়ে দেওয়া হব। সেখান থেকে সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে শ্যামবাজারের দিকে যাওয়ার পাশাপাশি কলুটোলা, বিধান সরণীর মতো রাস্তাগুলি ধরে নেওয়া যাবে। 

উল্টো দিকে যে গাড়িগুলি শিয়ালদহ উড়ালপুল দিয়ে দক্ষিণ কলকাতার দিকে যাবে, সেগুলিকে মানিকতলা থেকে ডান দিকে ঘুরিয়ে দেওয়া হবে। এর পর আহমার্স্ট স্ট্রিট, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বি বি গাঙ্গুলি স্ট্রিট, লেনিন সরণী হয়ে গাড়িগুলি হয় ধর্মতলা নয় মৌলালি হয়ে দক্ষিণের দিকে যেতে পারবে। 

ওই পুলিশকর্তা জানান, শিয়ালদহ হয়ে চলাচলকারী বাসগুলিকেও এই পথেই ঘোরানো হবে। একই পথে এনআরএস হাসপাতালে যাতায়াত করতে পারবে অ্যাম্বুল্যান্সও। তবে ওই চার দিন শিয়ালদহ স্টেশন সংলগ্ন সব রুটের ট্রাম বন্ধ থাকবে।