'ফণী'-র জন্য কলকাতা পুলিশের বিশেষ কন্ট্রোল রুম পুরোপুরি তৈরি। জানিয়ে দিল কলকাতা পুলিশ।

আবহাওয়া দফতর সূত্রে পাওয়া সর্বশেষ রিপোর্ট অনুযায়ী ঘূর্ণিঝড় 'ফণী' রাজ্যে ঢুকবে আর কিছুক্ষণের মধ্যেই। তবে তার ছোবল টের পাওয়া যাবে বেশি রাতে। ইতিমধ্যে ওড়িশা তছনছ করেছে এই মারণ ঝড়। মৃত্যু হয়েছে তিনজনের। গতি কিছুটা কমলেও বিশেষজ্ঞদের মতে তা দুই মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে। ক্ষতি হতে পারে কলকাতারও।

এই অবস্থায় কলকাতা পুলিশ সূত্রের খবর, সম্ভাব্য ক্ষয়ক্ষতির মোকাবিলায় আগামী ৪ মে সকাল থেকে সোমবার ৬ মে পর্যন্ত কলকাতা পুলিশে অষ্টপ্রহর চালু থাকবে বিশেষ কন্ট্রোল রুম।দায়িত্বে থাকবেন ডিসি পদমর্যাদার আধিকারিকরা। সঙ্গে থাকবেন কলকাতা পুরসভা, পূর্ত দফতর, দমকল বিভাগ এবং অন্যান্য সরকারি পরিষেবা সংস্থাগুলির পদস্থ আধিকারিকরা। তৈরি থাকছে আমাদের বিপর্যয় মোকাবিলা বাহিনী, পরিস্থিতি মোকাবিলার পূর্ণাঙ্গ রূপরেখা নিয়ে।

কলকাতা পুলিশ থেকে বারবার অনুরোধ করা হচ্ছে আতঙ্কিত না হতে। শেয়ার করা হয়েছে কন্ট্রোল রুমের ফোন নম্বরও। জরুরি অবস্থায়  ০৩৩-২২১৪৩০২৪/ ২২১৪-৩২৩০/২২১৪-১৩১০ নম্বরের  ফোন করে জানানো যাবে। জানানো যাবে ১০০ ডায়াল করেও। বিশেষ হেল্পলাইন থাকছে একটি।  ৯৪৩২৬১০৪৪৪ এই   নম্বরটিতে ফোন করা ছাড়াও হোয়াটস্যাপ করা যাবে।

পুলিশের এক বড়কর্তা জানাচ্ছেন, রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের তরফে যথাসাধ্য প্রস্তুতি নেওয়া হয়েছে যে কোন পরিস্থিতির মোকাবিলার। মানুষের পাশে আছি আমরা।