আনলক পর্বে অনেককেই অফিসে যেতে হচ্ছে অথচ রাস্তায় পর্যাপ্ত পরিবহণের অভাব। এরমধ্যে মেট্রোরেল চালুর জন্য চাতক পাখির মতো তাকিয়ে ছিলেন কলকাতাবাসী। অবশেষে মেট্রোরেল চালু হওয়ার ইঙ্গিত মিলল শুক্রবার। শর্তসাপেক্ষে ১ জুলাই তারিখ থেকেই মেট্রোরেল চালুর অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন তিনি জানান, মেট্রোরেল চালাতে গেলে কয়েকটি শর্ত মানতে হবে। কামরা ও আসনগুলি নিয়মিত জীবানুমুক্ত করতে হবে। যতগুলি আসন তার বেশি যাত্রী তোলা যাবে না। তিনি আরও জানান, মেট্রোর ক্ষেত্রে এই বিষয়টি কার্যকর করা বেশ সহজ। কারণ তাদের স্বয়ংক্রিয় গেট রয়েছে। টিকিট ছাড়া গেট খুলবে না। তিনি আরও জানান, দেখতে হবে, 'কামড়ায় মশা-মাছি বেশি না হয়'। তাহলে ১ জুলাই বিধানচন্দ্র রায়-এর জন্মদিনের দিন থেকেই কলকাতার এই গর্বের মেট্রোরেল চলতে পারে।  

এই বিষয়ে মেট্রোরেলের সিপিআরও ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই বিষয়ে তাঁদের সঙ্গে রাজ্য সরাকারের আলোচনা চলছে। রাজ্য সরকারের দেওয়া শর্তগুলি ভারতীয় রেল-কে জানানো হবে। তাঁদের সিদ্ধান্ত নিয়ে  রাজ্য সরকারের সঙ্গে ফের আলোচনা করা হবে। তিনি জানান, লকডাউনের মধ্যেও তাঁদের মেইন্টেনেন্স-এর কাডজ নিয়মিত চলছে। বেশ কয়েকটি ট্রেন চালিয়ে কর্মীদের প্রতিদিন বিভিন্ন স্টেশনে পৌঁছে দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলির বিষয়টা স্পষ্ট হয়ে গেলেই মেট্রোরেল চলাচল শুরু হয়ে যাবে।