পুজোর ভিড় নিয়ে যে নিজের দলের মন্ত্রীদের মধ্যেই জোর টক্কর তা তাঁর অজানা নয়। গত বছর এ নিয়ে প্রকাশ্যে বাকযুদ্ধে জড়িয়েছিলেন সুব্রত, অরূপ, ফিরহাদরা। এবার তাই আগে থাকতেই হাল্কা মেজাজে দলের মন্ত্রীদের এ নিয়ে নিজেই সতর্ক করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

এ দিন পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাসের সুরুচি সংঘের দুর্গাপুজোর উদ্বোধনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে উপস্থিত ছিলেন পুরমন্ত্রী এবং মেয়র ফিরহাদ হাকিমও। ভিড়ের নিরিখে কে কাকে টেক্কা দিল, প্রতি বছরই তা নিয়ে অরূপ সুরুচির সঙ্গে ফিরহাদের চেতলা অগ্রণীর প্রেস্টিজ ফাইট চলে। 

এ দিন সুরুচির পুজোর প্রশংসা করতে করতেই মুখ্যমন্ত্রী ভিড় নিয়ে ফিরহাদ এবং অরূপের পুজোর লড়াইয়ের কথা তুলে আনেন। মমতা বলেন, 'এই যে ববি আর অরূপ, দুটোতে সারাক্ষণ ঝগড়া করে যাচ্ছে যে কার পুজোয় কত ভিড় হল।'  এর পরেই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের কথাও টেনে আনেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'আমি সেদিন একডালিয়ার পুজোর উদ্বোধনে গিয়ে সুব্রতদাকেও বলে এসেছি, আপনি ভিড় নিয়ে কিছু বলবেন না তো। একদম মুখ বন্ধ করে রাখবেন। আপনি বলবেন, তার পর ববি- অরূপরা আবার একটা কিছু বলবে।'

প্রসঙ্গত গত বছরই থিম পুজো নিয়ে অরূপ, ফিরহাদদের উদ্দেশ্য করে কটাক্ষ ছুড়ে দিয়েছিলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী এবং একডালিা এভারগ্রিনের পুজো কমিটির কর্তা সুব্রত মুখোপাধ্যায়। সুব্রতবাবুর দাবি ছিল, একডালিয়ার পুজোতেই সবথেকে বেশি ভিড় হয়।  তার জবাব দিয়েছিলেন ফিরহাদ, অরূপরাও। যা নিয়ে রীতিমতো অস্বস্তিতে পড়ে গিয়েছিল শাসক দল। 

এবার তাই আগে থাকতেই পুজোর ভিড়ের টক্কর নিয়ে বাকযুদ্ধে না জড়ানোর জন্য নিজের তিন শীর্ষ মন্ত্রীকে আগাম সতর্ক করে দিলেন মুখ্যমন্ত্রী।