দিল্লির শাহিনবাগের কায়দাতে কলকাতার পার্ক সার্কাসের সিএএ-র প্রতিবাদে বিক্ষোভে বসেছেন কয়েকশো মহিলা। এবার  তাঁদের আন্দোলনে সামিল হলেন বিশিষ্ট সমাজকর্মী মেধা পাটেকরও। মঙ্গলবার দীর্ঘক্ষণ বিক্ষোভ মঞ্চে ছিলেন তিনি।  কথা বলেন বিক্ষোভকারীদের সঙ্গে।

'সিএএ-এনআরসি মানছি না, মানব না।' গত পনেরো দিন ধরে পার্কসার্কাসে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন কয়েকশো মহিলা। দিন কয়েক আগে যখন কলকাতায় দলের কর্মীদের সিএএ-এনআরসি নিয়ে প্রশিক্ষণ দিতে এসেছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী ও বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরম, তখন পার্ক সার্কাসে বিক্ষোভস্থলে গিয়েছিলেন তিনি। বাদ গেলেন না বিশিষ্ট সমাজকর্মী মেধা পাটেকরও। সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠনের (এমএসএস) চতুর্থ সর্বভারতীয় সম্মেলনে আমন্ত্রিত ছিলেন তিনি। রামলীলা ময়দানের অনুষ্ঠান সেরে মঙ্গলবার রাতে পার্ক সার্কাসে যান মেধা, বিক্ষোভমঞ্চে দাঁড়িয়ে আধঘণ্টা ভাষণ দেন।

আরও পড়ুন: সিএএ পোস্টার লাগাতে বাধা,বিজেপি কর্মীদের মারধরের অভিযোগ কেষ্টপুরে

দিন কয়েক আগে উত্তর-পূর্ব রাজ্যগুলিতে এনপিআর-র লাগু না করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা করাই শুধু নয়, রাজ্যের কোথাও যাতে এনপিআর-র কাজ না হয়, তা নিশ্চিত করার দাবি তুলেছেন মেধা পাটেকর।  তিনি বলেন, বিভিন্ন জায়গায় থেকে খবর পাওয়া যাচ্ছে যে একাধিক জায়গায় এনপিআর-র কাজ চলছে। দ্রুত সেই কাজ বন্ধ করার জন্য ব্যবস্থা নিতে হবে। সিএএ পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় বাম ও তৃণমূলকে একসঙ্গে লড়াই নামারও আহ্বান জানিয়েছেন বিশিষ্ট এই সমাজকর্মী।

এর আগে রামলীলা ময়দানে সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠনের সম্মেলনেও নারীশক্তির প্রশংসা করেন মেধা পাটেকর। বলেন, 'সিঙ্গুর ও নন্দীগ্রামে মহিলাদের উপরে যখন আক্রমণ হয়েছিল, সে সময়ও আপনারা প্রতিবাদ করেছিলেন। নারীশক্তি যখন আন্দোলনে নামে, তখন সেই আন্দোলনে নতুন মাত্রা পায়।'