গতকালই ঘোষণা করেছিল ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া। এ বার তাঁদের দেখানো পথেই হাঁটার কথা বলল মুকেশ অম্বানির রিলায়েন্স জিও। মঙ্গলবার কোম্পানির তরফে জানিয়ে দেওয়া হয়, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই গ্রাহকের থেকে কল ও ডেটা চার্জ পিছু টাকা বাড়াবে কোম্পানি। তবে কত টাকা বাড়ানো হবে তা এখনও খোলসা করা হয়নি কোম্পানির তরফে। 

মঙ্গলবার জিওর তরফে জানানো হয়, টেলিকম রেগুলেটরি অথরিটি বা (ট্রাই)-এর নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে তাদের। মূলত,ভারতীয় টেলিকম মার্কেটে আলোচনার মাধ্য়মে ট্যারিফ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ট্রাই। সেই কারণে অন্যান্য কোম্পানির মতোই তাঁদেরও ট্য়ারিফ বাড়ানোর পথে হাঁটতে হচ্ছে। সরকার ও টেলিকম সংস্থার নিয়ম মেন চলার কারণেই এই কাজ করতে হচ্ছে বলে জানিয়েছে জিও। 

তবে ট্যারিফ বাড়ানোর পাশাপাশি গ্রাহকদের পরিষেবার বিষয়ে আশ্বস্ত করেছে কোম্পানি। জিও-র তরফে বলা হয়েছে, গ্রাহকদের ওপর চাপ সৃষ্টি হয় এরকম কোনও ট্যারিফ আনবেন না তাঁরা। সোমবারই সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অ্যাডজাসটেড গ্রস রেভিনিউ প্রকাশ করার কথা বলে এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো সংস্থাগুলি। তবে এই কাজ করতে গিয়ে ডিসেম্বর থেকে গ্রাহকদের ট্য়ারিফ বাড়ানো হবে বলে এই দুই সংস্থা।

মূলত, টেলিকম সেক্টরে ক্ষতি রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তাঁরা। ভারতীয় বাজারে গ্রাহক বিচারে এখন দ্বিতীয় স্থানে রয়েছে ভোডাফোন-আইডিয়ার নাম। আগামী ১ ডিসেম্বর থেকে নতুন ট্যারিফ চালু করতে চলেছে ভোডাফোন। মনে করা হচ্ছে , পয়লা ডিসেম্বর থেকেই নতুন ট্যারিফ লাগু করবে এয়ারটেল , জিও।