মাধ্যমিক পরীক্ষায় ফের প্রশ্নপত্রের  নিরাপত্তা নিয়ে সতর্ক শিক্ষা দফতর। পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন ব্যবহারের উপরে কড়া নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। পরিকল্পনা করে মাধ্যমিক পরীক্ষায় অশান্তির চেষ্টা চালানো হচ্ছে,  বৃহস্পতিবার  অভিযোগ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন, শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করলেন মমতা

সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন 'মাধ্যমিক পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে না হয়, সে জন্য পরিকল্পনা করে ব্যাহত করার চেষ্টা করছে কিছু লোক।' মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগও করেন শিক্ষামন্ত্রী। তিনি আরও বলেন,'মাধ্যমিক চলাকালীন অশান্তি তৈরির চেষ্টা চলছে। গত দুদিনে কোথাও কোথাও দেখা গিয়েছে, প্রশ্নপত্রকে সামনে রেখে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্ত তৈরি করা হচ্ছে। সবটাই উদ্দেশ্যপ্রণোদিত। এখনও পর্যন্ত মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকায় ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে। তথ্যপ্রযুক্তি আইনের বিধি মেনে শাস্তি দেওয়া হবে। ভুয়ো রোল নম্বর নিয়ে পরীক্ষায় বসছে, এমন ছাত্রদেরও ধরা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।'

আরও পড়ুন, ফের শহরে ব্যাঙ্কের লকার থেকে গায়েব গয়না, তদন্তে কলকাতা পুলিশ


সূত্রের খবর, এদিন রাজভবনে গিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে বৈঠক করেন পার্থ চট্টোপাধ্যায়। দিন কয়েক মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন রাজ্যপাল। এক ঘণ্টার উপরে তাদের দুজনের মধ্যে আলোচনা চলে। শিক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে রাজভবন। উল্লেখ্য় ২০১৯ সালের ঘটনায় পুনরাবৃত্ত হল চলতি বছরে। এত কড়া নজরদারী সত্ত্বেও মাধ্য়মিকের প্রশ্নপত্র ফাঁস হওয়ায় স্বাভাবিকভাবেই অস্বস্থিতে প্রশাসন।

 

আরও পড়ুন, ফের শহরে চাকরির নামে প্রতারণা, এসএসকেম থেকে গ্রেফতার ২