কলকাতা মেট্রো রেলের যাত্রীদের দীর্ঘতদিনের দাবি অবশেষে পূরণ  হতে চলেছে। মেট্রোর সব স্টেশনেই এবার থেকে শৌচালয় ব্যবহার করতে পারবেন যাত্রীরা। 

মেট্রো রেলের অধিকাংশ স্টেশনেই এখন শৌচালয় নেই। তাই যতদিন না সেই ব্যবস্থা করা সম্ভব হচ্ছে, ততদিন পর্যন্ত প্রয়োজনে কর্মীদের শৌচালয়ই ব্যবহার করতে পারবেন যাত্রীরা। এই বিষয়ে সব মেট্রো স্টেশনের স্টেশন মাস্টারদের মেট্রো রেলের তরফে নির্দেশিকা পাঠানো হয়েছে। বুধবার থেকেই এই নির্দেশিকা চালু হয়ে গিয়েছে। 

আরও পড়ুন- বারাসত- গড়িয়া রাতভর সরকারি বাস, বেহালার যাত্রীদের জন্যও দুই নতুন রুট

নোয়াপাড়া, শোভাবাজারের মতো হাতেগোণা কয়েকটি স্টেশনে যাত্রীদের জন্য আলাদা শৌচালয় তৈরি করেছে মেট্রো রেল। কিন্তু বাকি স্টেশনগুলিতে প্রয়োজন হলেও শৌচালয়ে যেতে পারতেন না যাত্রীরা। কারণ সেই ব্যবস্থাই ছিল না। মেট্রো রেলের এতদিনের যুক্তি ছিল, যেহেতু মেট্রো রেলের যাত্রাপথের সময়সীমা খুব বেশি নয় এবং অধিকাংশ স্টেশনের কাছেই সুলভ শৌচালয় রয়েছে, তাই প্রয়োজনে সেগুলিই ব্যবহার করতে পারেন যাত্রীরা। 

কিন্তু শৌচালয়ের জন্য অনেক দিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন যাত্রীরা। রেল বোর্ডের তরফ থেকে স্টেশনে শৌচালয় রাখার নির্দেশ দেওয়া হয়েছিল মেট্রো কর্তৃপক্ষকে। তার পরেই কর্মীদের শৌচালয় যাত্রীদের জন্য ব্যবহার করতে দেওয়ার অনুমতি দিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ।