"মেয়েরা মা দুর্গার জাত, তাদের সম্মান কর" পাড়ায় বা বাড়িতে বয়স্কদের মুখে আমরা প্রায়সই শুনে থাকি, কিন্তু সেই কথাটা আমাদের মধ্যে কতজন মেনে থাকি সেই নিয়ে প্রশ্ন থেকেই যায়। এই জায়গা থেকে দাঁড়িয়েই এবার নিজেদের পুজোর থিম নির্বাচন করেছে পাটুলী সার্বজনীন দুর্গোৎসব কমিটি। তাদের এবারের পুজোর থিমের ট্যাগ লাইন "দুগ্গা থেকে দুর্গা"।
    দেখে নিন- ঘটক বাড়ির দুর্গোৎসব, শতাব্দী প্রাচীন নিয়ম মেনে বলি হয় মহামায়ার সামনে
        দুগ্গা বলতে লাইনটিতে আমাদের চারপাশে থাকা বাচ্চা থেকে কিশোরী, যুবতী মেয়েদের কথা বলা হয়েছে। তারা প্রত্যেকেই এক এক জন দুগ্গা, কিন্তু পরিস্থিতি প্রতিকূল হলে এই সমস্ত দুগ্গাদেরই দুর্গা হয়ে উঠতে সময় লাগবে না। মণ্ডপ সজ্জার দায়িত্বে আছেন অভিজিৎ বাবু এবং অরিন্দম বাবু। জানা গেছে গোলাকৃতি মণ্ডপটিতে সামনেই দেখা যাবে একটি বাচ্চা মেয়ে দুগ্গা সবাইকে অভিবাদন জানাচ্ছেন। এরপর ক্রমে ক্রমে দেখা যাবে অনেক দুগ্গার দুর্গা হয়ে উঠার কাহিনী। প্রতিমা শিল্পী সনাতন পালের অধীনে গড়ে উঠছে প্রতিমা। পুজোর সেক্রেটারি সৌরভ রাহা অবশ্য প্রতিমা সম্পর্কে বিশদে কিছু জানাননি। তবে তিনি জানিয়েছেন ৪৪ তম বর্ষে পাটুলী সার্বজনীনের দুর্গাপুজোকে সবদিক দিয়ে সুষ্ঠ ভাবে পরিচালনা করে সফল করে তুলতে বদ্ধ পরিকর তারা। তিনি আরো জানিয়েছেন তাদের এবারের বাজেট ১৫ লক্ষ টাকা। যা পুজোর মণ্ডপ ও প্রতিমা ছাড়াও পুজোর দিনগুলিতে এলাকার বাসিন্দাদের পংক্তি ভোজন করাতেও ব্যবহৃত হবে।

আরও পড়ুন- খিড়কি থেকে সিংহ দুয়ার, এবার আসছে উদয়ন সংঘ সর্বজনীন দুর্গোৎসব কমিটিতে

      অভিনব এই ভাবনাকে নিজের চোখে দেখতে হলে আপনাকে আসতেই হবে পাটুলী সার্বজনীন দুর্গোৎসব কমিটির এই বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ পুজোয়।