স্বস্তি দিল জ্বালানির দাম। সকাল সকাল অনেকটাই দাম কমেছে পেট্রোলের। শুক্রবার কলকাতায় পেট্রোলের দাম ৭৪.৫৬ টাকা। বৃহস্পতিবার দাম ছিল ৭৪.৬০ টাকা অর্থাৎ দাম কমেছে চার পয়সা। অপরদিকে,ইন্ডিয়ান ওয়েলের ওয়েবসাইট সূত্রে খবর, পাঁচ থেকে ছয় পয়সা কমেছে ডিজেলের দাম। এর ফলে কলকাতায় ডিজেলের দাম লিটার প্রতি কমে দাঁড়াল ৬৭.‌৯২ টাকা। 

আরও পড়ুন, ৩১ মার্চের মধ্যে রোড ট্যাক্স জমা দিলেই মিলবে বিপুল ছাড়, জোড়া অফার দিল পরিবহন দফতর

সূত্রের খবর, গত বুধবার কলকাতায় দাম ছিল লিটার প্রতি ৭৪.৬৫ টাকা।  গত দিন ধরে ৭৪.৬৫ টাকাই দাম রয়েছে পেট্রোলের। এর আগে ২২ ফেব্রুয়ারি পেট্রোলের দাম ছিল ৭৪.৫৮ টাকা। ২৩ তারিখ তা সাত পয়সা বাড়ে। ২০ তারিখ পেট্রোলের দাম ছিল ৭৪.৫৩ টাকা। ২১ তারিখ থেকে এই দাম বাড়তে শুরু করে। মাঝে ইরানে মার্কিন হামলার পর বিশ্ব জুড়ে তেলের দাম বেড়েছিল। আর তার প্রভাব পড়েছিল ভারতেও। তারপর গত জানুয়ারি মাসে দামের দিক থেকে অনেকটাই স্বাভাবিক হয়েছিল। গত জানুয়ারি মাসে দিল্লি, কলকাতা, মুম্বই ও চেন্নাইয়ে ডিজেলের দাম ছিল ৬৬.৩৬ টাকা, ৬৮.৭২ টাকা, ৬৯.৫৬ টাকা এবং ৭০.০৯ টাকা।  অপরিশোধিত তেলের দাম কমার আরও একটি কারণ ছিল আগের মাসে আমেরিকায় মজুত তেলের পরিমাণ বৃদ্ধি। কিন্তু এবার আবার সামান্য় হলে কমল পেট্রোল ও ডিজেলের দাম। অবশ্য ডিজেলের দাম মাঝে মাঝে কমছে। 

আরও পড়ুন, ১৪ দিনের লড়াইয়ের পর ছুটি দিব্যাংশের, মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ শিশুর পরিবারের

এক সপ্তাহে দুই থেকে তিন বার কমে, চতুর্থ দিনে ফের পরিবর্তন হচ্ছে। কিন্তু পেট্রোলের দাম কলকাতায় মাঝে মাঝেই থমকে যাচ্ছে। ১২ থেকে ২২ ফেব্রুয়ারিতে পেট্রোলের দামে পরিবর্তন হয়েছে পাঁচ পয়সা। ডিজেলের দামে পরিবর্তন হয়েছে ২০ পয়সা অর্থাৎ কলকাতায় ডিজেলের দামে বেশি পরিবর্তন হচ্ছে। অপরদিকে দিল্লিতে গত শনিবার পেট্রোলের দাম ছিল ৭১.৮৯ টাকা। ডিজেলের দাম ৬৪.৬৫ টাকা। অর্থাৎ পেট্রোলের দামে কলকাতার দামের সঙ্গে দিল্লির দামের ফারাক ছিল প্রায় তিন টাকার। সেখানে আজ শুক্রবার দিল্লিতে প্রতি লিটার ডিজেলের দাম ৬৪.৬০ টাকা, মুম্বইয়ে ৬৭.৬৯ টাকা এবং চেন্নাইয়ে ৬৮.২১ টাকা৷  

আরও পড়ুন, অস্ত্রোপচারের পর ৩ বার ছিঁড়ে গেল নিম্নমানের সুতো, এনআরএস-এ মৃত্যু দশ দিনের শিশুর