Asianet News BanglaAsianet News Bangla

Bidhannagar Police: পুলিশের গান্ধীগিরি, ট্রাফিক আইন ভাঙলেই চালকদের হাতে তুলে দেওয়া হল গোলাপ ফুল

ট্রাফিক আইন না মেনে রাস্তায় গাড়ি চালালে ট্রাফিক ফাইনের পরিবর্তে চালকদের গোলাপ দিয়ে অভ্যর্থনা জানানো হল বিধাননগর ট্রাফিক পুলিশের তরফে।

Police gave roses to drivers who broke the traffic law
Author
Bidhannagar, First Published Dec 7, 2021, 10:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজানোর পাশাপাশি সাধারন মানুষের মধ্যে ট্রাফিক আইন নিয়ে জনসচেতনতা বৃদ্ধিতেও জোর দেয় তৃণমূল সরকার(Trinamool governmet)। শুরু করা হয় সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের(Safe Drive Save Life Project)। এই প্রকল্পের আওতাতেই প্রতিবছরই বিভিন্ন কর্মসূচি নেওয়া হয় সরকার এমনকী পুলিশের তরফেও। প্রতি বছর মূলত ডিসেম্বর মাস জুড়ে রাজ্য পুলিশের পক্ষ থেকে পালন করা হয় সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। এবার সেই কর্মসূচিতে নয়া উদ্যোগ নিতে দেখা গেল বিধাননগর পুলিশকে(Bidhannagar Police)। ট্রাফিক আইন(traffic rule) না মেনে রাস্তায় গাড়ি চালালে ট্রাফিক ফাইনের পরিবর্তে চালকদের গোলাপ দিয়ে অভ্যর্থনা জানানো হল বিধাননগর ট্রাফিক পুলিশের(Traffic police) তরফে।

এদিকে প্রত্যহ একের পর এক দূর্ঘটনা ঘটেই চলছে রাজ্যে। অন্যদিকে কলকাতা সন্নিহিত সল্টলেক যেন দুর্ঘটনার অন্যতম পীঠস্থান হয়ে দাড়িয়েছে। মুখ্যমন্ত্রী থেকে শুরু করে স্থানীয় বিধায়করাও দুর্ঘটনা বাড়ায় রীতিমত চিন্তায় পড়েছে। এমতাবস্থায় বিধাননগর কমিশনারেটের(Bidhannagar Commissionerate) অন্তর্গত রাজারহাট ট্রাফিক গার্ডের পক্ষ থেকে এই অভিনব উদ্যোগে সাড়া পড়েছে বিভিন্ন মহলে। সাড়া পড়েছে সোশ্যাল মিডিয়াতেও। এদিকে রাজারহাটে একাধিক রাস্তায় হেলমেট ছাড়াই ঘুরতে দেখা যায় বাইক চালকদের। মঙ্গলবার সকালে রাজারহাট জুড়ে রাজারহাট ট্রাফিক ইন্সপেক্টরের তত্তাবধানে সচেতনতা অভিযান শুরু করে রাজারহাট ট্রাফিক পুলিশ। আর তাতেই যেই বাইক চালকরা হেলমেট ছাড়া বাইক চালাচ্ছেন বা যেই অটো চালকরা নিয়ম ভাঙছেন তাদের আটকে গোলাপ ফুল বিতরণ করে ট্রাফিক পুলিশ। পাশাপাশি আগামীতে তাদের হেলমেট পড়ে, ট্রাফিক আইন মেনে গাড়ি চালানোর জন্য করজোড়ে অনুরোধ করা হয় পুলিশের তরফে।

আরও পড়ুন- শ্রীরামপুরে গঙ্গার ঘাটে দেখা মিলল আস্ত কুমিরের, ব্যাপক চাঞ্চল্য গোটা এলাকায়

এছাড়াও যারা মাস্ক ছাড়া রাস্তায় বেরোচ্ছেন তাদের মাস্ক পরিয়ে সচেতন করা হয়। এই অভিনব উদ্যোগের মধ্যে দিয়েই মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো যাবে বলেই মত বিধাননগর পুলিশের। অন্যদিকে গণ পরিবহণে মহিলা নিরাপত্তা নিয়ে সচেতনতা বাড়াতে বড় প্রকল্প নেওয়া হচ্ছে লালবাজারের তরফেও। প্রায়শই অ্যাপ ক্যাব, অটো বা ট্যাক্সি চালকদের একাংশের বিরুদ্ধে মহিলা যাত্রীদের সম্মানহানির অভিযোগও আসে পুলিশের(Kolkata Police) কাছে। চালকদের এই প্রবণতা রুখতে নয়া কর্মশালা চালু করল পুলিশ। এই কর্মশালার পোশাকি নাম দেওয়া হয়েছে, ‘এই গাড়ি মহিলাদের সম্মান করে’। সূত্রের খবর, নির্ভয়া প্রকল্পের অধীনেই মূলত শহরের প্রতিটি ট্রাফিক গার্ড মিলে আয়োজন করবে এমন ২৫০টি কর্মশালা। যা নিয়েও সাড়া পড়েছে প্রশাসনিক মহলে।

Follow Us:
Download App:
  • android
  • ios