টানা ২৩ দিন জীবন যুদ্ধে লড়াই করার পর শেষমেষ না ফেরার দেশে চলে গেলেন প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্য়ায়। প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ। শোক প্রকাশ করলেন বাংলার শীর্ষ কংগ্রেস নেতারাও। প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকপ্রকাশ করলেন কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। পাশাপাশি, কংগ্রেস থেকে তৃণমূলে যাওয়া মানস ভুঁইঞাও প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে গভীর দুঃখপ্রকাশ করেন।

কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, ''প্রণব মুখোপাধ্য়ায় ভারতের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন। তাঁর মৃত্যুতে একটি নক্ষত্রের পতন হল। আমরা শোকহত ও মর্মাহত। তাঁর মতো বুদ্ধিদিপ্ত মানুষ ভারতবর্ষের রাজনীতিতে খুব কম দেখা যায়। প্রণব মুখোপাধ্যায় বর্তমান যুগের পথের দিশারী ছিলেন। সমস্য়ার গভীরে ঢুকে তার পথ খুঁজে বের করতেন তিনি। সব রাজনৈতিক দল প্রণব মুখোপাধ্যায়ের প্রশংসা করতেন। ভারতের প্রধানমন্ত্রীও তাঁর প্রশংসায় পঞ্চমুখ। তাঁর স্মরণশক্তি খুব কম মানুষের মধ্য়ে দেখা যায়। সেই প্রণব মুখোপাধ্য়ায় আজ আমাদের মধ্য়ে নেই। আমরা গভীরভাবে শোকারহত।''

অন্যদিকে, প্রথম বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন কংগ্রেস থেকে তৃণমূলে যাওয়া মানস ভুঁইঞাও।  তিনি বলেন, আমি তো বিশ্বাসই করতে পারছি  না, প্রণব দা আর আমাদের মধ্য়ে নেই। প্রণব দা, আপনি যেখানেই থাকুন ভাল থাকুন। 

গত কয়েকদিন ধরে সঙ্কটজনক অবস্থায় ছিলেন প্রণব মুখোপাধ্য়ায়। সোমবার তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।  বিকেল পৌনে ছটা নাগাদ তাঁর ছেলে অভিজিৎ মুখোপাধ্য়ায় ট্যুইট করে জানান দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি আর নেই।