সমাজের সর্বত্রই মহিলারা এখন সমান ভাবে এগিয়ে এসেছে। বায়ুসেনার ফাইটার প্লেন থেকে শুরু করে বড় কর্পোরেট হাউসের সর্বোচ্চ পদ এখন অলংকৃত করছেন মহিলারা। আর এবার থেকে প্রিন্সেপ ঘাট স্টেশনের দায়িত্বভার সামলাবেন সম্পূর্ণভাবে মহিলারা। বিশ্ব নারী দিবসে শিয়ালদহ ডিভিশনের এই স্টেশনের দায়িত্ব রেলের তরফ থেকে তুলে দেওয়া হল মহিলাদের  উপর।

আরও পড়ুন, বিমানবন্দরের থার্মাল স্ক্রিনিং-এ করোনা উপস্বর্গ যুবকের, মুহূর্তেই হাসপাতালে ভর্তি

বিশ্ব নারী দিবসের দিন পূর্ব রেলের তরফ থেকে রেলের মহিলা কর্মীদের সম্মান জানাতে আরও একটি উদ্যোগ নেওয়া হল। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনে প্রিন্সেপ ঘাট স্টেশনকে সম্পূর্ণভাবে প্রথম কোনও মহিলা পরিচালিত স্টেশনে রূপান্তরিত করা হল রবিবার। এখন থেকে প্রিন্সেপ ঘাট স্টেশনের মোট ছয়জন কর্মী, তারা সকলেই মহিলা। টিকিট কাউন্টার থেকে শুরু করে স্টেশন মাস্টার সব দায়িত্বই সামলাবেন মহিলারাই। এই স্টেশন দিয়ে রোজ আপ-ডাউন মিলিয়ে ২৯টি ট্রেন চলাচল করে। এই সমস্ত ট্রেন গুলোর চলাচলের সময় যাতে কোনও রকম ব্যাঘাত না ঘটে তার জন্য তৎপর রেলের এই মহিলা বাহিনী। 

আরও পড়ুন, করোনা মোকাবিলায় তৈরি শহরের আরও এক হাসপাতাল, এসএসকেম-এ চালু হবে আইসোলেশন ওয়ার্ড


প্রসঙ্গত উল্লেখ্য়, ১৯১০ সালে ডেনমার্কে ক্লারা জেটকিনের নেতৃত্বে অনুষ্ঠিত সমাজতান্ত্রিক নারী সম্মেলনে আন্তর্জাতিক নারীদিবস উদ্‌যাপনের প্রস্তাব গৃহীত হয়। তাতে ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি যোগ দিয়েছিলেন।  সিদ্ধান্ত হয়েছিল  নারীদের সম-অধিকার দিবস হিসেবে দিনটি পালিত হবে। এরপর ১৯১১ সালে প্রথম আন্তর্জাতিক নারীদিবস পালিত হয়।তিনজন স্টেশন মাস্টারের মধ্যে অন্যতম সুনীতি পোদ্দার জানিয়েছেন, 'আমি এই স্টেশনে আগে থেকেই ছিলাম। কিন্তু তখন অন্যান্য যে কর্মীরা ছিলেন তারা সকলেই পুরুষ ছিলেন। এবার থেকে সকলেই মহিলা। খুব ভাল লাগছে যে এইভাবে আমাদের সম্মান জানানো হচ্ছে।'

আরও পড়ুন, 'আমি নিয়মিত তোমাদের খেলা দেখি', নারীদিবসে ভারতের মহিলা ক্রিকেট টিমকে শুভেচ্ছা মমতার