করোনাভাইরাসে সংক্রমণ ক্রমশই বাড়ছে পশ্চিমবঙ্গে। আনলক শুরু হলেও এখনও এই রাজ্যে যাতায়াতের মূল লাইফলাইন লোকাল ট্রেন চালু হয়নি। তাই নিত্য যাত্রীদের গন্তব্যে যাওয়ার জন্য  বাস বা অটোর মত পাবলিক ট্রান্সপোর্টের ওপর ভরসা করেই বাড়ি থেকে বের হতে হয়। কিন্তু সেখানে থেকেই সংক্রমিত হওয়ার ঝুঁকি থেকে যাচ্ছে। অনেকেরই অভিযোগ রাজ্যে বাসের মত গুরুত্বপূর্ণ পাবলিক ট্রান্সপোর্ট স্যানিটাইজ করা হয় না। এই অভিযোগ শুরু কলকাতা নয়। বেশ কয়েকটি জেলাতেও এমন অভিযোগ জমা পড়েছে। 

পশ্চিম মেদিনীপুরে জেলা ম্যাজিস্ট্রেটের কাছে একাধিক অভিযোগ জমা পড়েছে বলে সূত্রের খবর। নাম প্রকাশে অনিচ্ছুক এক বাস চালক জানিয়েছেন তাঁদের সুরক্ষার কোনও রকম ব্যবস্থা করা হয় না। এক কনডাক্টারের কথায় নিত্যদিন কাজ করলেও কোভিড পরীক্ষার কোনও ব্যবস্থাও করা হয় না। হাওড়ার এক বাস চালকের অভিযোগ প্রটোকল অনুযায়ী ট্রিপ শুরুর আগে বাস স্যানিটাইজ করতে হবে। কিন্তু সরকারের কাছ থেকে প্রয়োজনীয় সাহায্য পাওয়া যায় না বলেও অভিযোগ করেন তাঁরা।সরকার যাতে যাথাযথ উপায়ে বাসগুলি স্যানিটাইজ করে তারও দাবি জানিয়েছেন অনেকে।

শুধু বাস চালক বা কনডাক্টার নয়। অভিযোগ রয়েছে যাত্রীদেরও। এক যাত্রীর কথায় বাসগুলিতে কোনও নিরাপদ শারীরিক দূরত্ব মানা হয় না। বাসগুলি যাথাযথভাবে স্যানিটাইজ করা হয় না বলেও অভিযোগ করেন এক যাত্রী। যাত্রী নিরাপত্তা নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন অনেকে। 

আবারও কি ড্রাগনের নজর পড়ল সীমান্তে, লাদাখ সেক্টরে মোতায়েন ৪০ হাজার লালফৌজ ...

ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন গত ২৬ মে থেকে ৪০টি রুটে বাস চালাচ্ছে। প্রথম দিকে বলা হয়েছিল চালক ও কনডাক্টারদের জন্য গ্লাভস আর মাস্ক সরবরাহ করা হয়। বেশ কয়েকজন চালকের অভিযোগ এখনও পর্যন্ত তাঁরা কিছুই পাননি। বাসগুলি ঠিক মত স্যানিটাইজ করা হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। 

করোনা সংক্রমণ থেকে বাঁচতে কী জাতীয় মাস্ক ব্যবহার করবেন, পরামর্শ দিলেন চিকিৎসকরা ...

যদিও এমন অভিযোগ মানতে নারাজ রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেতা ফিরহাদ হাকিম। তিনি বলছেন শুধু বাস নয়। প্রতিটি প্রয়োজনীয় জায়গাই রাজ্য সরকারের পক্ষ থেকে স্যানিটাইজ করা হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণ রোখাই রাজ্য সরকারের অন্যতম লক্ষ্য। আর সেই লক্ষ্যপুরণে সেরাটা দেওয়ার চেষ্টা করছে রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার। 

ইংরিজে 'এস'-এর হেরফেরেই মৃত হয়ে উঠল জীবিত, জেল যাত্রা থেকে বাঁচাতে পারল না সংশাপত্র ...