Asianet News BanglaAsianet News Bangla

বর্ষার বিদায় বেলাতেও কলকাতায় হতে পারে বৃষ্টি, পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের

রাতের দিকে শীতের আমেজ অনুভব করা যাচ্ছে বঙ্গে। কুয়াশাও পড়ছে ভালোও। ভোরের দিকে কুয়াশায় ঢেকে থাকছে এলাকা। আর তার মধ্যেই আবার ঘূর্ণাবর্তের জেরে কয়েকটি জেলায় বৃষ্টিপাত হতে পারে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

Rain may occur in kolkata forecast by Alipore Meteorological Department bmm
Author
Kolkata, First Published Oct 25, 2021, 7:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ দেশ (Country) থেকেই বর্ষার (Monsoon) বিদায় নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এখন অবশ্য তেমন বড় কোনও দুর্যোদের আশঙ্কা নেই। তবে একটি ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগরের (Bay of Bengal) মধ্যে। তাই তার জেরে কিছু পরিমাণ জলীয়বাষ্প দক্ষিণবঙ্গে (South Bengal) প্রবেশ করছে। আর এর ফলেই আগামী দু'দিন আকাশ মেঘলা (Cloudy Sky) থাকবে। পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিও (Rain) হতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Meteorological Office) তরফে জানানো হয়েছে। 

রাতের (Night) দিকে শীতের (Winter) আমেজ অনুভব করা যাচ্ছে বঙ্গে। কুয়াশাও পড়ছে ভালোও। ভোরের দিকে কুয়াশায় ঢেকে থাকছে এলাকা। আর তার মধ্যেই আবার ঘূর্ণাবর্তের জেরে কয়েকটি জেলায় বৃষ্টিপাত হতে পারে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। হালকা বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা এবং পূর্ব মেদিনীপুরে। তার জন্য অবশ্য এই মুহূর্তে দিনের তাপমাত্রা ও রাতের তাপমাত্রার মধ্যে খুব একটা পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে। যা ছিল তাই থাকবে। কলকাতায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় একটু বেশি থাকলেও রাতের দিকে তাপমাত্রা কমবে। দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ ডিগ্রি হতে পারে। আর রাতের দিকে সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহওয়া দফতর।

আরও পড়ুন- ‘গোয়া যেন টালিগঞ্জ না হয়ে যায়’, বাবুলকে দায়িত্ব দেওয়ায় কটাক্ষ দিলীপের

এই জলীয়বাষ্প প্রবেশের ফলে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। তবে গোটা রাজ্যেই সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। এই জলীয়বাষ্পর জন্যই আগামী দু'দিন কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে পরশু দিন থেকে উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন- ম্যালেরিয়ায় আক্রান্ত রাজ্যপাল জগদীপ ধনখড়, চিকিৎসা চলছে দিল্লিতে

সোমবার সকাল থেকেই কলকাতার আকাশে সূর্যের দেখা পাওয়া যায়নি বললেই চলে। হাওয়া অফিসের তরফে আরও জানানো হয়েছে, সোমবার কলকাতায় সারা দিনই আকাশ আংশিক মেঘলা থাকবে। এখন দেশ থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলা থেকে বর্ষা বিদায় নিলেও ওই বিদায়রেখা বর্তমানে কলিঙ্গপত্তনম থেকে কুর্নুল হয়ে মাজালি পর্যন্ত বিস্তৃত রয়েছে। একই সঙ্গে ঢুকছে উত্তরের হাওয়া। এই অবস্থায় দুই বায়ুর মিলনে বিভিন্ন জায়গায় মেঘ তৈরি হয়ে বৃষ্টির সম্ভাবনা হয়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায় ওই মেঘ থেকেও বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন- রাজ্যে হাজার ছুঁতে চলেছে করোনার দৈনিক সংক্রমণ, পুজোর পর কলকাতা নিয়ে বাড়ছে উদ্বেগ

উল্লেখ্য, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়ার্স। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। সর্বনিম্ন ৪৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Follow Us:
Download App:
  • android
  • ios