Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: নভেম্বরের তৃতীয় সপ্তাহেও বঙ্গের পিছু ছাড়ছে না বৃষ্টি, উইকেন্ডে ভিজবে কলকাতাও

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। কিন্তু, ৪৮ ঘণ্টা পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। ফের বাধা পাবে শীত।

rainfall may happen in kolkata on weekend bmm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 9:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নভেম্বরের (November) মাঝামাঝি হলেও এখনও পর্যন্ত শীতের (Winter) দেখা পাওয়া যাচ্ছে না। আসলে বারবার নিম্নচাপের (Depression) জেরেই বাধা পাচ্ছে শীত। পরপর দু'সপ্তাহের শেষেই দেখা গিয়েছে নিম্নচাপ। সেটাই রাজ্যে শীতের প্রবেশের পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে, আগামী তিন-চারদিন আবহাওয়া শুষ্ক থাকলেও সপ্তাহান্তে (Weekend) আবহাওয়ার পরিবর্তন হবে। ওই সময় দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলায় বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না কলকাতাও (Kolkata)। 

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের (North Bengal) আবহাওয়া শুষ্ক থাকবে। কিন্তু, ৪৮ ঘণ্টা পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। ফের বাধা পাবে শীত। বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপের জেরে জলীয়বাষ্প আবারও প্রবেশ করবে রাজ্যে। ২২ নভেম্বর দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা ও হাওড়ায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়েও হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। রবিবার থেকেই দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- 'রাস্তায় বসে গেছো খালি গায়ে, এ আবার কী', মমতার রোষে হাওড়া উত্তরের বিধায়ক
 
আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কমে হয়েছে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। আপাতত তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই। বরং সপ্তাহের শেষে বাড়তে পারে তাপমাত্রা। এদিকে পশ্চিমবঙ্গের আকাশে এখন নিম্নচাপের ঘনঘটা। এক নিম্নচাপের প্রভাব কাটতে না-কাটতেই আরও এক নিম্নচাপ এসে জুটবে। তার সঙ্গে আবার এসে জুটবে পশ্চিমী ঝঞ্ঝাও। আর তার প্রভাবে রবিবার ও সোমবার নাগাদ ফের বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। নিম্নচাপের সম্ভাব্য অভিমুখ তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূল। কিন্তু, তা হলেও এই নিম্নচাপই বঙ্গে শীত আসার পথে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে। 

আরও পড়ুন- 'পশ্চিমবঙ্গে দলের বিলুপ্তি অবশ্যম্ভাবী', বিজেপির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে টুইট তথাগতর

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দুই-তিনদিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কম থাকলেও, মূলত শনিবারের পর থেকেই রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরেই কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের তাপমাত্রার তেমন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- নতুন বছরের শুরুতেই ফের 'দুয়ারে সরকার' রাজ্যে, ঘোষণা মমতার

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। এর সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। আর তার ফলেই দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষের দিকেই।

Follow Us:
Download App:
  • android
  • ios