৩৬ তম বর্ষে অভিনব উদ্যোগ সল্টলেক বি-এইচ ব্লক পুজো কমিটির। বেশিরভাগ পুজোই এ বছর যখন পরিবেশদূষণ কিংবা সবুজায়নের মতো বিষয় কে থিম হিসাবে বেছে নিয়েছে সেখানে সম্পূর্ণ অন্য রাস্তায় হেঁটেছেন সল্টলেক বি-এইচ ব্লক দুর্গোৎসব কমিটি। তাদের এইবারের থিমের ট্যাগ লাইন অন্বেষণের আরাধনা। অন্বেষণ মানে খোঁজ। বিশ্বের প্রায় প্রত্যেক মানুষই কোনো নির্দিষ্ট একটি ধর্মকে অনুসরণ করেন, তারা অন্বেষণ করার চেষ্টা করেন সেই ধর্মের মূল বক্তব্যটি। মণ্ডপের থিমের মধ্যে দিয়ে দেখাতে চাওয়া হয়েছে যে বর্তমানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকেই ধর্মকে বিকৃত করে পরিবেশন করেন কোনো বিশেষ উদ্দেশ্য নিয়ে। এই ব্যাপারটি সম্পর্কেই সাধারণ মানুষকে অবহিত করতে চাইছেন এখানকার পুজোর উদ্যোক্তারা।

দেখে নিন- নাম লেখাননি এখনও, দেরি না করে অংশ নিন এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০১৯-এ

       পুজোর উদ্যোক্তারা আরো জানিয়েছেন বর্তমানে ধর্ম সম্পর্কিত একটি বিকৃত মন্তব্যই যে কোনও জায়গায় দাঙ্গা বাধিয়ে দিচ্ছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সাধারণ মানুষকে সতর্ক করাই তাদের থিমের মূল উদ্দেশ্য। মণ্ডপ সজ্জার সঙ্গে যুক্ত এক কর্মী জ্যোতির্ময় বেরা জানিয়েছেন বেশ কিছুদিন ধরে মণ্ডপ সজ্জার কাজ শুরু হয়েছে এবং মহালয়ার আগেই তাদের কাজ শেষ হয়ে যাওয়ার কথা। মণ্ডপে থাকছে আরবি, ফারসি, দেবনাগরী ভায়ায় লেখা নানান মন্ত্র। শিল্পী সুনয়ন পালের তত্ত্বাবধানে প্রতিমা গড়ার কাজ অবশ্য প্রায় শেষের মুখে।

আরও পড়ুন- বিসি ব্লকের পুজোয় দুর্গা প্রতিমার সঙ্গে থাকছে নতুন চমক
  
      এই থিম যে এবারের পুজোগুলির মধ্যে অন্যতম ব্যতিক্রমী তা বলার অপেক্ষা রাখে না। এই ব্যতিক্রমী থিম চাক্ষুস করতে গেলে আসতেই হবে সল্টলেক বি-এইচ ব্লকের এই পুজোয়।