ব্যঙ্কের একের পর একে কর্মী থেকে আধিকারিক করোনা আক্রান্ত হচ্ছেন। ইতিমধ্য়েই কোভিড ১৯ প্রাণ নিয়েছে স্টেট ব্যাঙ্কের বেশ কয়েকজনের। বেগতিক দেখে গাইডলাইন পাঠালেন খোদ ব্যাঙ্কের মানবাধিকার দফতরের চিফ জেনারেল ম্যানেজার রাজেশ কুমার মিশ্র। কী বলা হয়েছে স্টেট ব্যাঙ্কের গাইডলাইনে।


১) ব্যাঙ্কে ঢোকামাত্রই মাস্ক ও স্যানিটাইজার অফিসে বাধ্যতামূলক ।
২) নিয়মিত একটি সময়ের পর হাত সাবান দিয়ে হাত ধুতেই হবে ব্যাঙ্কের সবাইকে।
৩) ব্যাঙ্কে ঢোকা থেকে বেরোনো পর্যন্ত মানতে হবে সামাজিক দূরত্ব। 
৪) কর্মীরা ব্যাঙ্কে ঢোকার আগে আরোগ্য় সেতু অ্যাপে সেফ স্ট্যাটাস দেখানো অবশ্য়ই বাধ্য়তামূলক
৫) অফিস যদি মাল্টি ফ্লোর হয়, তবে এক ফ্লোরের কর্মীরাদের অন্য তলায় যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। 
৬)অফিস চলাকালীন কোনও ক্যান্টিন খোলা রাখা যাবে না। 
৭) খাওয়ার সময়তেও জটলা করে খেতে পারবেন না ব্যাঙ্ক কর্মীরা। সেক্ষেত্রে নিজের সিটে বসে খাবার খেতে পারবেন কোনও কর্মী। 
৮) ব্যাঙ্ক যদি সিনিয়র অফিসারদের গাড়ি দেয় তা নিয়মিত স্যানিটাইজ করতে হবে।
৯) সরাসরি মিটিংয়ের জায়গায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্য়মেই আলোচনা সারতে হবে।
১০) কোনও কর্মীর শরীরে কোভিডের উপসর্গ বা  তিনি করোনা রোগীীর সংস্পর্শে এসে থাকলে তাকে হোম কোয়ারান্টাইনে থাকতে হবে। এ বিষয়ে অবশ্যই ব্যাঙ্ককে জানাতে হবে স্টাফকে
১১) প্রতি ব্যাঙ্ককেই একজন করে কোভিড মার্শাল নিয়োগ করার কতা বলা হয়েছ। সেই ব্যক্তি ব্যাঙ্কে এই নিয়মগুলি পালন হচ্ছে কিনা সেই বিষয়ে নজর দেবেন।

বৃহস্পতিবারই করোনা আক্রান্ত হয়ে কলকাতায় মারা গেলেন এসবিআই-এর অ্যাসিস্ট্য়াস্ট জেনারেল ম্যানেজার সঞ্জয় দত্ত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৮ বছর। জানা গিয়েছে, এসবিআই-এর এই আধিকারিক দেওঘরে কর্মরত ছিলেন। তিনি বেঙ্গল সার্কেলের অফিসার ছিলেন। লকডাউনের আগে ছুটি নিয়ে রাজ্য়ে বাড়িতে এসেছিলেন। কিন্তু লকডাউন ঘোষণা হওয়ায় তিনি আর কর্মস্থলে ফিরতে পারেননি। এরপরই তিনি কোভিডে আক্রান্ত হন। পরবর্তকীলে তার বেলভিউতে চিকিৎসা চলছিল। আজ সকালে তিনি মারা যান।

করোনা ভাইরাসের প্রকোপে এসবিআই অসখ্য কর্মী কোভিড পজিটিভ হয়েছেন। করোনা আক্রান্তের হাত থেকে রেহাই পায়নি স্টেট ব্যাঙ্কের সমৃদ্ধি ভবনও। গত তিন মাসে সমৃদ্ধি ভবনে কমপক্ষে ১০ জন আধিকারিক করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়াও স্টেট ব্যাঙ্কের বিভিন্ন শাখা অফিসেও অসখ্য কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। যার মধ্য়ে উল্লেখযোগ্য স্টেট ব্যাঙ্কের চৌরঙ্গী ব্রাঞ্চ, মিডলটন রো, মিন্টো পার্ক।