Asianet News BanglaAsianet News Bangla

শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রা শুরু, উদ্বোধন করলেন স্মৃতি ইরানি

দীর্ঘ বাধা পেরিয়ে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হল। পূর্ব নির্ধারিত সূচি মেনেই কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এই প্রকল্পের উদ্বোধন করেন। প্রথমে তিনি শিয়ালদহ আসেন। সেখানে থেকে হাওড়া স্টেশনে গিয়ে ভার্চুয়াল মাধ্যমে প্রকল্পের উদ্বোধন করেন।

Smriti Irani inaugurated the East-West Metro from Sealdah to Sector Five bsm
Author
Kolkata, First Published Jul 11, 2022, 7:23 PM IST

দীর্ঘ বাধা পেরিয়ে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হল। পূর্ব নির্ধারিত সূচি মেনেই কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এই প্রকল্পের উদ্বোধন করেন। প্রথমে তিনি শিয়ালদহ আসেন। সেখানে থেকে হাওড়া স্টেশনে গিয়ে ভার্চুয়াল মাধ্যমে প্রকল্পের উদ্বোধন করেন। হাওড়ায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ এখনও পর্যন্ত শেষ হয়নি। বাকি থাকা কাজও খতিয়ে দেখেন কেন্দ্রীয় মন্ত্রী। এদিন তাঁর সঙ্গে ছিলেন রেলের প্রথম সারির কর্মকর্তারা। 

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এই রাজ্যের মানুষের জীবনযাত্রা উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকার কথা তুলে ধরেন। পাশাপাশি এই রাজ্যের সঙ্গে তাঁর সম্পর্কের কথাও তুলে ধরেন। তবে এদিনের অনুষ্ঠান বয়কট করেছে তৃণমূল কংগ্রেস। দলের বিধায়ক ও সাংসদদের আমন্ত্রণ জানান হলেও তাঁরা উপস্থিত ছিলেন না। অন্যদিকে রবিবার শোনাগিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানান হয়েছে। কিন্তু তাঁর পূর্বনির্ধারিত সফরসূচি থাকায় তিনি অনুষ্ঠানে যোগদিতে পারেননি। বর্তমানে তিনি উত্তরবঙ্গ সফরে রয়েছেন।

 যাত্রীদের জন্য মেট্রোর দরজা খোলা হবে ১৪ জুলাই। তবে ইতিমধ্যেই ইস্ট-ওয়েস্ট মেট্রো চলাচলের সময়সীমা পরিবর্তন করা হয়েছে। আগে ফুলবাগান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল করত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। এখন থেকে শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল করবে সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত। মেট্রোর রেল সূত্রে জানান হয়েছে ১০০টি শাখায় এই ট্রেন চলাচল করবে। শুধুমাত্র রবিবার এই শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে। এই শাখায় নূন্যতম ভাড়া ১০ টাকা।  তবে অফিস টাইমে সেক্টর ফাইভের যাত্রীদের আর জ্যাম ঠেলে অফিস যেতে হবে না। মেট্রোর রেল কর্তৃপক্ষের দাবি এই প্রকল্প যাত্রীদের ভিড়ের হাত থেকে অনেকটাই স্বস্তি দেবে। শিয়ালদা থেকে সেক্টর ফাইভ সময় লাগবে মাত্র ২০ মিনিট। 

তবে শিয়ালদা-সেক্টর ফাইভ মেট্রোর রেলের উদ্বোধন নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে যথেষ্ট টানাপোড়েন ছিল। আর সেই কারণে তৃণমূল সূত্রের খবর উদ্বোধন অনুষ্ঠানে থাকছেন না স্থানীয় বিধায়ক ও সাংসদরা। রবিবার তৃণমূল সূত্রে জানাগেছে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি দুই সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, দুই সাংসদ নয়না বন্দ্যোপাধ্যায় ও পরেশ পালকে আমন্ত্রণ জানান হয়েছিল। চার জনই তৃণমূল কংগ্রেসের প্রতীকে জিতে আসা জনপ্রতিনিধি। আমন্ত্রিত কোনও ব্যক্তি উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন না। তবে তাঁরা এই বিষয়ে কোনও মন্তব্যও করেননি। অনেকেই মনে করছেন অনুষ্ঠানের একদম শেষ লগ্নে তাঁদের আমন্ত্রণ করা হয়েছিল- সেই কারণেই তাঁরা অনুপস্থিত থাকেন উদ্বোধন অনুষ্ঠানে। 

আরও পড়ুনঃ

রাজাপক্ষের খাটে 'সুখনিদ্রায়' সাধারণ মানুষ, শ্রীলঙ্কার রাষ্ট্রপতিভবন থেকে উদ্ধার ৫০ হাজার ডলার - দেখুন ছবিতে

বিধায়ক প্রতি ৪০ কোটি টাকা দেওয়ার প্রস্তাব, সংকটে পড়া গোয়া কংগ্রেসের অভিযোগ ওড়াল বিজেপি

অশোকস্তম্ভের উন্মোচন প্রধানমন্ত্রী মোদীর হাতে, জানুন সংসদভবনের ছাদে বসানো জাতীয় প্রতীকের বিশেষত্ব

Follow Us:
Download App:
  • android
  • ios