Asianet News BanglaAsianet News Bangla

'জুতো-কাণ্ডের জের', এবার থেকে SSC মামলায় ভার্চুয়াল হাজিরা পার্থ চট্টোপাধ্যায়ের

 পার্থ চট্টোপাধ্যায়ের জন্য ভার্চুয়াল শুনানির জন্য আবেদন জানিয়েছিল প্রেসিডেন্সি কর্তৃপক্ষ। সেই আবেদন মেনে নিল আদালত। তবে এই ঘটনায় বাধ সাধতে পারে পার্থ চট্টোপাধ্য়ায়ের আইনজীবীরা। 

ssc scam court granted Partha Chatterjee's plea for virtual asylum on security grounds bsm
Author
Kolkata, First Published Aug 23, 2022, 3:21 PM IST

নিরাপত্তা বড় বালাই। আর সেই কথা মাথায় রেখে পার্থ চট্টোপাধ্যায়ের জন্য ভার্চুয়াল শুনানির জন্য আবেদন জানিয়েছিল প্রেসিডেন্সি কর্তৃপক্ষ। সেই আবেদন মেনে নিল আদালত। তবে এই ঘটনায় বাধ সাধতে পারে পার্থ চট্টোপাধ্য়ায়ের আইনজীবীরা। 

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে বর্তমানে জেল হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়। প্রেসিডেন্সি জেলে পার্থ আর অর্পিতা রয়েছে আলিপুর সংশোধনাগারে। এই অবস্থায় দুজনকেই আদালতের নির্দেশে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়মিত নিয়ে যেতে হচ্ছে জোকা ইএসআই হাসপাতালে।  কড়া নিরাপত্তার মধ্যে থাকা অবস্থায় জোকা ইএসআই হাসপাতালে এক মহিলা পার্থ চট্টোপাধ্যায়কে লক্ষ্য করে জুতো ছুঁড়ে মেরেছিলেন। তারপরই রাজ্যের প্রাক্তন মন্ত্রীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে প্রশাসনের। এই অবস্থায় প্রাক্তন মন্ত্রীর নিরাপত্তা বজায় রখতেই পার্থ চট্টোপাধ্যায়ের জন্য ভার্চুয়াল শুনানির আবেদন জানিয়্ছিল প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ।  

জেল কর্তৃপক্ষের তরফ থেকে জানান, নিরাপত্তার কারণে পার্থ চট্টোপাধ্যায়কে আদালতে নিয়ে যাওয়া কিছুটা হলেও সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। আদালতকে চিঠি লিখে জানেয়িছল সুপার।  তিনি লিখেছিলেন, 'পার্থ চট্টোপাধ্যায়কে সশরীরে হাজিরা দেওয়ানো গহল নিরাপত্তা ও আইনশৃঙ্খলার গুরুতর সমস্যা দেখা দিতে পারে।' তাঁর এই আবেদন মেনে নিয়ে আদালতও পার্থ চট্টোপাধ্যায়ের ভার্চুয়াল শুনানিতে শিলমহর দেয়। আগামী ৩১ অগাস্ট থেকে ভার্চুয়াল শুনানি হবে পার্থ চট্টোপাধ্যায়ের মামলার। 

যদিও পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী জানান জেল কর্তৃপক্ষের সঙ্গে তাঁরা  একমত ননয়। প্রয়োদনে তাঁরা আদালতে তাঁদের অসম্মতির কথা জানাবেন। অন্যদিকে পার্থ চট্টোপাধ্যায়ে ঘনিষ্ট হিসেবে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়ের ভার্চুয়ালি আদালতে উপস্থিত হতে পারেন বলেও জানিয়েছে আদালত। তাকেও সশরীরে আদালতে উপস্থিতি থেকে রেহাই দেওয়া হয়েছে। 

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে জেল হেফাজতে রয়েছে পার্থ ও অর্পিতা। পার্থ ঘনিষ্ট অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে কোটি কোটি টাকা। আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন সম্পত্তি থেকেই ইডির আধিকারিকদের অনুমান অর্থের বিনিময় স্কুল শিক্ষক নিয়োগ করা হয়েছিল। সেখানে কোটি কোটি টাকা আর্থিক তছরুপ হয়েছিল। রাজনৈতিক সূত্রের খবর মমতা বন্দ্যোপাধ্যায় হাত সরিয়ে নিয়েছেন পার্থর ওপর থেকে। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বেলাহায় গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই এলাকা পার্থ চট্টোপাধ্যায়ের বিধায়নসভা কেন্দ্র হিসেবে পরিচিত। এই এলাকা থেকে দীর্ঘ দিনের বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু তাঁর কেন্দ্রে এসেও পার্থ চট্টোপধ্য়ায়কে নিয়ে মুখ খুললেন না মমতা বন্দ্যোপাধ্যায়। শুধুমাত্র বলেছেন আইন আইনের পথে চলবে। কিন্তু সেখানে দাঁড়িয়ে অনুব্রত প্রসঙ্গ উত্থাপন করেন তিনি। মমতা বলেন, অনুব্রতকে গ্রেফতার করা হয়েছে কেন? তিনি আরও বলেন, 'ও কিছু চায়নি, সাংসদ বিধায়ক হতেও চায়নি অনুব্রত। আমি ওকে রাজ্যসভায় পাঠাতে চেয়েছিলাম। তাতেই রাজি হয়নি অনুব্রত।' এখানেই শেষ করেননি মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, অনুব্রতকে প্রত্যেকবার নির্বাচনের সময় নজরবন্দি করে রাখা হয়। যা অনৈতিক বলেও দাবি করেন তিনি

Puja Vacation: পুজোর ছুটি ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের, দেখে নিন ছুটির তালিকা

Durga Puja 2022: পুজো কমিটির বৈঠকে বড় ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের, নাম না করে নিশানা বিজেপিকে

'ঝান্ডার সঙ্গে ডান্ডা নিয়ে যাব', বর্ধমানে তৃণমূল কংগ্রেসকে হুঁশিয়ারি সিপিএম নেত্রী মীনাক্ষীর

Follow Us:
Download App:
  • android
  • ios