লোকাল ট্রেন চালুর আগে সাব আরবান ট্রেন পরিষেবা পুনরায় চালু করার জন্য এসওপি অর্থাৎ স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির নিয়ম বিধি রেল কৃর্তৃপক্ষকে পাঠাল নবান্ন।  করোনা আবহে রাজ্য়ের সাব আরবান ট্রেন পরিষেবা পুনরায় চালু করার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির  নিয়ম বিধি পাঠাল রাজ্য সরকার।

আরও পড়ুন, 'মানুষের সচেতনতাই আমাদের মূল হাতিয়ার', লোকাল ট্রেন চালুর আগে বার্তা রেলের

 


পুনরায় লোকাল ট্রেন চালু করার জন্য কী কী দায়িত্ব মেনে চলতে হবে রেলকে


যাত্রীদের অবশ্যই মাস্ক পড়তেই হবে। যাত্রী সংখ্যা অনুযায়ী পর্যাপ্ত ট্রেনের ব্যবস্থা রাখতে হবে। যাতে রাজ্যের লোকাল ট্রেনের যাত্রীরা কোনও ভাবেই অসুবিধায় না পড়ে।  ভীড় নিয়ন্ত্রণ এবং যাবতীয় পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আরপিএফ এবং জিআরপি-কে যৌথভাবে কাজ করতে হবে। প্রবেশ এবং প্রস্থানের গেট নির্দিষ্ট করে বাকি জায়গাগুলি বন্ধ রাখতে হবে। প্রত্য়েকদিন লোকাল ট্রেনের কোচগুলি স্য়ানিটাইজ করতে হবে।

আরও পড়ুন, 'দামের দালালি বন্ধের দায়িত্ব মুখ্যমন্ত্রীর', আলু-পেঁয়াজে আগুন লাগতেই আক্রমণ সায়ন্তনের

 

 

স্টেশনে কী কী অ্য়ানাউন্স করতে হবে

ভীড় এড়াতে দুই দিন আগে থেকেই যেন যাত্রীরা টিকিট বুকিং এর সুবিধা পায়, সেদিকে খেয়াল রাখতে হবে।  রেল যাত্রার জন্য স্টেশনগুলিতে টিকিট পরীক্ষকদের মোতায়েন করতে হবে। স্টেশনে যেন সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকে। বাথরুমগলি স্য়ানিটাইজ রাখতে হবে। পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজারও রাখতে হবে। প্ল্য়াটফর্ম নিয়মিত পরিষ্কার এবং  স্য়ানিটাইজ রাখতে হবে। স্টেশনের মধ্যেই থাকতে হবে একটি আইসোলেশন রুম। কেউ করোনা উপসর্গ যুক্ত হলে তাঁকে সেখান থেকে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে পাঠাতে হবে। ট্রেন কোথায় আছে, টাইম টেবিল সহ যাবতীয় খবর দিতে স্টেশনে অ্য়ানাউন্সের ব্য়বস্থা রাখতে হবে। সামাজিক দূরত্ব মেনে চলা সহ যাবতীয় কোভিড বিধি মেনে চলতে হবে। 

 

আরও পড়ুন, হুহু করে নামছে পারদ কলকাতায়, হিমেল হাওয়ার মাঝেই ভারী বৃষ্টির পূর্বাভাস