Asianet News BanglaAsianet News Bangla

আজ বুধবার ভোট শুরু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, গণনা আগামীকাল

  •  আজ বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট 
  • যাদবপুরের এই প্রথম ভোটে দাঁড়াচ্ছে এবিভিপি 
  • ২০ ফেব্রুয়ারি হবে যাদবপুরের ভোট গণনা  
  • তাই শান্তি বজায় রাখতে আবেদন উপাচার্যের  
     
Students election starts at Jadavpur University in Kolkata
Author
Kolkata, First Published Feb 19, 2020, 11:53 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তিন বছর পর আজ বুধবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট ৷ বুধবার সকাল ১০টা থেকে ভোট শুরু হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং আর্টস ,এই ৩টি বিভাগেই হবে ভোট। আগামী কাল, ২০ ফেব্রুয়ারি হবে যাদবপুরের ভোট গণনা। যাদবপুরের এই প্রথম ভোটে দাঁড়াচ্ছে এবিভিপি ৷

আরও পড়ুন, 'স্তম্ভিত এবং শোকাহত', শোকবার্তায় তাপসকে তৃণমূল পরিবারের সদস্য বললেন মমতা

যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, এবারই প্রথম গেরুয়া শিবিরের ছাত্র সংগঠন এবিভিপি একাধিক ফ্যাকাল্টির বিভিন্ন পদ ও শ্রেণি প্রতিনিধি নির্বাচনে প্রার্থী দিয়েছে। এসএফআই-র বিরুদ্ধে হুমকি দেওয়ার অভিযোগ করেছে তারা । তবে এবিভিপি-র অভিযোগ অস্বীকার করেছে এসএফআই। যাদবপুরে লাল পতাকার পাশাপাশি দেখা যাচ্ছে গেরুয়া পতাকাও। এবারের ভোটার লড়াইটা বেশ কঠিন।এসএফআই-র তুলনায় অনেকটাই পিছিয়ে এবিভিপি।  বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবার কলা বিভাগ ও ইঞ্জিনিয়ার বিভাগের সিপি, জিএস, এজিএস ডে, এজিএস ইভিনিং-সব পদেই প্রার্থী দিয়েছে এবিভিপি। এনআরসি এবং সিএএ-র প্রতিবাদে বেশ গুরুতেপুর্ণ ভূমিকা নিয়েছে যাদবপুরের পড়ুয়ারা। সেই যায়গায় নির্বাচনে এবিভিপি-র কী ফল করে সেই দিকেই তাকিয়ে অনেকে। নির্বাচনের জন্য আটোসাটো করা হয়েছে নিরাপত্তা। সেখানে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। অপরদিকে আর্টসের ইউনিয়ন ছিল এসএফআইয়ের দখলে। কিন্তু সংগঠনের নানাবিধ অভ্যন্তরীণ সমস্যা গত কয়েক মাসে বারবার প্রকাশ পেয়েছে। বিদায়ী ইউনিয়নের বহু পদাধিকারী-সহ নেতৃত্বে স্থানীয়রা ইস্তফা দিয়েছেন। ফলে এসএফআইয়ের কাছেও চ্যালেঞ্জ ইউনিয়ন টিকিয়ে রাখার। ভোটে লড়ছে তৃণমূল ছাত্র পরিষদও। 

 

আরও পড়ুন, পাওয়ার ব্যাঙ্ক নিয়ে ভোগান্তি কলকাতা বিমানবন্দরে, উড়ান ছাড়তে দেরি


সূত্রের খবর,  ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে জয় লাভের পরই মমতা ব্যানার্জীর সরকার একটি নির্দেশিকা জারি করে জানায়, এখন থেকে আর ছাত্র সংসদ ভোট হবে না রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে। তার বদলে হবে গঠন হবে নতুন ছাত্র কাউন্সিল। এই নতুন কাউন্সিলের নিয়ম বিধি অনুসারে ছাত্র সংসদের সভাপতি, সহ-সভাপতি ও কোষাধ্যক্ষ নির্বাচন করবে প্রতিষ্ঠানেরই প্রধান। শুধুমাত্র সাধারণ সম্পাদক ও সহ সম্পাদক নির্বাচন হবে ছাত্র-ভোটের মাধ্যমে। যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রে খবর,  ভোট ঘিরে যাতে কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয় সে ব্যাপারে ছাত্রদের উদ্দেশে আবেদন জানিয়েছেন উপাচার্য সুরঞ্জন দাস। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios