নার্সিংহোমগুলির দাবি মেনে প্যাকেজের রেট বাড়াল নবান্ন। স্বাস্থ্যসাথী প্রকল্পে একাধিক প্যাকেজের রেট বৃদ্ধির দাবি জানিয়েছিল রাজ্যের বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমগুলি। তাঁদের সেই দাবি মেনে প্রকল্পের অন্তর্ভুক্ত প্রায় ৬০ শতাংশ প্যাকেজের রেট বৃদ্ধি করল রাজ্য সরকার। 

আরও পড়ুন, 'যতদিন বাঁচবো, রয়্যাল বেঙ্গল টাইগারের মতো বাঁচব', বহরমপুরে বিজেপিকে আক্রমণ করে মন্তব্য মমতার 

 

নবান্ন জানিয়েছে, ১০ থেকে ১৫ শতাংশ রেট বৃদ্ধি করা হয়েছে। স্বাস্থসাথীর উপভোক্তাদের জন্য মোট ১ হাজার ৭৭৩ কোটি টাকা বরাদ্দ রেখেছে রাজ্য সরকার। মুখ্যসচিব আলাপন বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, ইতিমধ্য়েই ৬৭ লাখ কার্ড দেওয়া হয়েছে রাজ্য়ে। আরও ৮০ লাখ কার্ড দেওয়া হবে। স্বাস্থ্যসাথী প্রকল্পে যুক্ত হয়েছে ১৫৩৭ বেসরকারি হাসপাতাল। সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট শয্যা ধার্য করা হয়েছে ১,২২,০২৫টি। মুখ্যসচিব দাবি করেছেন, ৫ ধরণের চিকিৎসার ক্ষেত্রে রেট বাড়ানো হয়েছে। এর মধ্যে রয়েছে আইসিইউ, কার্ডিও থোরাসিক, সিএপিডি ইত্য়াদি। পাশাপাশি সাধারণ অপারেশনের ক্ষেত্রেও ১০ থেকে ১৫ শতাংশ রেট বৃদ্ধি করা হয়েছে। এবং এই রেট বৃদ্ধির কারণেই প্রায় ২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ করবে রাজ্য সরকার।

আরও পড়ুন, মমতার সঙ্গে দীর্ঘ ২২ মিনিটের সাক্ষাত, পায়ে হাত দিয়ে প্রণাম, তৃণমূলে ফিরছেন কি BJP-র ২ বিধায়ক 

 

তিনি আরও জানিয়েছেন,  স্বাস্থ্যসাথী প্রকল্পের জন্য সরকারের আড়াই থেকে ৩ হাজার কোটি টাকা বার্ষিক খরচ করা হয়েছে। দুই কোটির বেশি পরিবার এখনও পর্যন্ত কার্ড পেয়েছে। তাঁর, আশ্বাস রাজ্যের প্রায় সব হাসপাতাল এবং নার্সিংহোম এই প্রকল্পের সঙ্গে যুক্ত হবে।