Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: সপ্তাহান্তে বাড়ল শহরের তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি সেলসিয়াস।

temperature increased rain may happen in kolkata on weekend bmm
Author
Kolkata, First Published Nov 20, 2021, 11:42 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের (Winter) আমেজ গায়ে মেখে দিন বেশ ভালোই চলছিল। অনেকেই ভেবেছিলেন সপ্তাহান্তে (Weekend) ছুটির (Holiday) দিনগুলিও এভাবেই চলে যাবে। কিন্তু, তা আর হল না। সপ্তাহান্তে ফের বাড়ল শহরের তাপমাত্রা (Temperature)। উত্তুরে আমেজ থাকলেও তাপমাত্রা বেড়ে গিয়েছে। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস ।

শনিবার (Saturday) সকাল থেকেই শহরের আকাশ রয়েছে পরিষ্কার। কিন্তু, দক্ষিণবঙ্গের (South Bengal) কয়েকটি জেলায় বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast) দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। নিম্নচাপের (Depression) জেরেই এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে (Bay of Bengal) তৈরি হয়েছে নিম্নচাপ যা অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু উপকূলের দিকে এগোচ্ছে। এর ফলে সপ্তাহান্তে ফের একবার পূবালি হাওয়ার প্রভাবে রাজ্যে জলীয় বাষ্প ঢুকবে। তার জেরেই কমছে শীতের আমেজ। আর এর ফলেই সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ফের বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। তবে এই মুহূর্তে শহরে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। বরং ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। 

আরও পড়ুন- 'আপাতত বিদায়', আবার বিতর্কিত টুইট তথাগত রায়ের, পাল্টা কটাক্ষ কুণালের

 আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার দক্ষিণবঙ্গে বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশ মেঘলা থাকবে। এর ফলে বাড়বে রাতে তাপমাত্রা। রাজ্যে জলীয় বাষ্প প্রবেশ করার ফলে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়াচ্ছে পূবালি হাওয়া। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। এর প্রভাবেই ফের ভিজবে তিলোত্তমা।

আরও পড়ুন- শৌচাগারে চিকিৎসকের দেহ, মৃত্যুঘিরে ক্রমশই দানা বাঁধছে রহস্য

পূর্বাভাস অনুযায়ী, রবিবার ও সোমবার ফের বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। তবে নিম্নচাপের অভিমুখ তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূলে থাকলেও তাপ প্রভাবে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করবে বঙ্গে। আর তাই বঙ্গে শীত প্রবেশের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। নভেম্বর শেষ হতে চললেও এখনও পর্যন্ত শীতের দেখা নেই রাজ্যে। একের পর এক নিম্নচাপের জেরে রাজ্যে ঠিক করে শীত প্রবেশ করতে পারছে না। অবশ্য রাজ্যে জাঁকিয়ে শীত পড়তে এখনও পর্যন্ত বেশ কিছুদিন সময় লাগবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। তার জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতেই হবে। 

আরও পড়ুন- Defence Product: ৯০ শতাংশ প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি হবে দেশে, আশ্বাস দিলেন রাজনাথ সিং

Follow Us:
Download App:
  • android
  • ios