Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: স্বাভাবিকের নিচে তাপমাত্রা কলকাতায়, শৈত্যপ্রবাহের সর্তকতা উত্তর-পশ্চিম ভারতে

 বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ পরিষ্কার শহর এবং শহরতলিতে।  কলকাতায় সকাল সাড়ে আটটা নাগাদ এই মুহূর্তে তাপমাত্রা ১৬ ডিগ্রি।

 

Temperature is below normal in kolkata and West Bengal on Thursday
Author
Kolkata, First Published Dec 23, 2021, 8:48 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শহরে হিমেল হাওয়ার স্রোত। বড়দিন এগিয়ে আসার সঙ্গে বাড়ছে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। তবে বৃহস্পতিবারেও জেলায় বেশ ঠান্ডা অনুভব রয়েছে। এদিন সকাল থেকেই আকাশ পরিষ্কার শহর এবং শহরতলিতে। কুয়াশাও নেহাত কম নেই। ভোর বেলা যারা হাঁটতে বেরোন , এদিন তাঁরাও কিছুটা শীতের কারণে জবুথবু। লেকের বসার সিটগুলিও এতঠান্ডা হয়ে আছে, যে ওখানে বসার সাহস দেখাচ্ছেন না খুব একটা কেউ। হাওয়া অফিস জানিয়েছে, (Weather Office) কলকাতায় সকাল সাড়ে আটটা নাগাদ এই মুহূর্তে তাপমাত্রা ১৬ ডিগ্রি।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  আরও ২৪ ঘন্টা জাঁকিয়ে শীতের পরিস্থিতি থাকছে রাজ্যে। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তবে বড়দিনের আগেই জাঁকিয়ে শীত কার্যত উধাও হবে।  ২৫ ডিসেম্বর থেকে বেশ কিছুদিন থাকছে না জাঁকিয়ে শীত। আগামী তিন থেকে চারদিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।পরিষ্কার আকাশ থাকবে। ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন নেই। যেরকম এখন ঠান্ডা রয়েছে সেরকমই বজায় থাকবে ২৪ ঘন্টা।তবে ২৪ ঘন্টা পর থেকে দুই বঙ্গেই রাতের তাপমাত্রা বাড়বে।  ২৫ ডিসেম্বর থেকে এই ঠান্ডা থাকবে না। তাপমাত্রা অনেকটাই বেড়ে যাবে।  এবং যে তাপমাত্রা বাড়বে সেটা বেশ কয়েকদিন জারি থাকবে। অর্থাৎ আবার জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা এই মুহূর্তে নেই। হাওয়া অফিস জানিয়েছে,বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৩.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ।  সর্বনিম্ন ৪৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

অপরদিকে হাওয়া অফিস জানিয়েছে,   পূর্ব ভারতের উড়িষ্যা সহ মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতের একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। উত্তর পশ্চিম ভারতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত হালকা- মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে সোমবার ২৭ ডিসেম্বর। আগামী কয়েকদিনে বৃষ্টি এবং শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যেমন অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে।আগামী তিন-চার দিন ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে।

Follow Us:
Download App:
  • android
  • ios