Asianet News BanglaAsianet News Bangla

College Admission- আজ থেকে শুরু ভর্তির প্রক্রিয়া, একনজরে কোথায় কত আসন থেকে কী বিষয়ে পড়ার সুযোগ

এবার ১২ ক্লাসের পরীক্ষা না হওয়ায় ছাত্র-ছাত্রীরা মানসিকভাবে বিপর্যস্ত। তবে, অধিকাংশ বোর্ড এক অভিনব পদ্ধতিতে মূল্যায়ন করে নম্বর দেওয়ায় অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। এবার কলেজে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু। 
 

The Under Graduate admission in Kolkata Colleges are starting from 2 August, take a look on the process
Author
Kolkata, First Published Aug 2, 2021, 11:04 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ঘোষণা হয়ে গিয়েছে বারো ক্লাসের ফল। এবার পরীক্ষা না হওয়ায় প্রতিটি বোর্ড-ই বিশেষ পদ্ধতিতে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করেছে। আর এর ভিত্তিতেই ছাত্র-ছাত্রীদের ১২ ক্লাসের ফলের নম্বর দেওয়া হয়েছে। অতিমারির জন্য গত এক বছরেরও বেশি সময় ধরে প্রভাবিত পঠন-পাঠন। সবচেয়ে সমস্যায় কলেজে ভর্তির জন্য উত্তীর্ণ হওয়া ছাত্র-ছাত্রীদের দল। গতবার ১২ ক্লাসের পরীক্ষা হয়ে যাওয়ায় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক ছিল। কিন্তু, কলেজে ভর্তি হওয়া এবং ক্লাস শুরু হওয়া নিয়ে দীর্ঘ কয়েক মাস প্রবল টানাপোড়েনের মধ্যে ছাত্র-ছাত্রীদের পড়তে হয়েছিল। এবার ১২ ক্লাসের পরীক্ষা না হওয়ায় ছাত্র-ছাত্রীরা মানসিকভাবে বিপর্যস্ত। তবে, অধিকাংশ বোর্ড এক অভিনব পদ্ধতিতে মূল্যায়ন করে নম্বর দেওয়ায় অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। এবার কলেজে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু। এমতাস্থায় একটু চোখ বুলিয়ে নেওয়া কলকাতা শহরের যে সব শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতকস্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে সেখানে আসন রয়েছে এবং কীভাবেই বা ভর্তির প্রক্রিয়ায় অংশ নেওয়া যাবে। 

The Under Graduate admission in Kolkata Colleges are starting from 2 August, take a look on the process

যাদবপুর বিশ্ববিদ্যালয়-
আসন রয়েছে- বিজ্ঞান ও হিউম্যানিটিস বিভাগ ধরে মোট আসন ৯৮১
গুরুত্বপূর্ণ তারিখ- ২ অগাস্ট থেকে ২০ অগাস্টের মধ্যে ভর্তির ফর্ম ফিলাপ করতে হবে। আর এই প্রক্রিয়া অনুসৃত হবে উচ্চ শিক্ষা দপ্তরের বাতলিয়ে দেওয়া নিয়মাবলী মেনে। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- হিউম্যানিটিসের কিছু বিষয়- বাংলা, ইংরাজি, ইতিহাস, ইন্ট্যারন্যাশনাল রিলেশনস, কম্পারেটিভ লিটারেচর, অর্থনীতি। বিজ্ঞান শাখার কিছু বিষয়- কেমিস্ট্রি, ফিজিক্স, জিওগ্রাফি, ম্যাথমেটিক্স
এবার ভর্তির ক্ষেত্রে কী পদ্ধতি- কোনও অ্যাডমিশন টেস্ট বা অনলাইন ইন্টারভিউ থাকছে না, কিছু বিভাগে ভর্তির ক্ষেত্রে ক্লাস টেনে বোর্ডের রেজাল্টও খতিয়ে দেখা হবে।  
আরও পড়ুন-জাগো বাংলায় উত্তর সম্পাদকীয় লেখার 'অপরাধ', অনিল বিশ্বাসের মেয়ে অজন্তাকে নোটিশ ধরাল সিপিএম

The Under Graduate admission in Kolkata Colleges are starting from 2 August, take a look on the process

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়- 
আসন রয়েছে-  বিজ্ঞান ও হিউম্যানিটিস বিভাগ ধরে মোট আসন ৭০০
গুরুত্বপূর্ণ তারিখ- এখনও ঘোষণা করা হয়নি
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- স্নাতকস্তরে বাংলা, ইংরাজি, ইতিহাস, অর্থনীতি, লাইফ সায়েন্স, হিন্দি, সোশিওলজি, অঙ্ক, স্ট্যাটিস্টিক্স এবং কেমিস্ট্রি-র মতো বিষয় রয়েছে। 
এবার ভর্তির ক্ষেত্রে কী পদ্ধতি- এখনও পর্যন্ত এই নিয়ে সুনির্দিষ্ট কোনও তথ্য নেই। তবে, আগে বিশ্ববিদ্যালয় থেকে বলা হয়েছিল যে WBJEE বোর্ড স্নাতকস্তরের প্রবেশিকা পরীক্ষা নেবে, কিন্তু গতমাসে তা বাতিল করা হয়।

আরও পড়ুন- অভিষেকের সফরের আগেই ত্রিপুরায় ছিন্নভিন্ন তৃণমূলের পোস্টার, তীব্র নিন্দা ঘাসফুল শিবিরের
The Under Graduate admission in Kolkata Colleges are starting from 2 August, take a look on the process

সেন্ট জেভিয়ার্স কলেজ- 
গুরুত্বপূর্ণ তারিখ-  অনলাইনে ফর্ম দেওয়ার প্রক্রিয়া এরমধ্যেই শুরু হবে। ফর্ম জমা করার শেষদিন এখনও জানানো হয়নি। খুব শীঘ্রই এই নিয়ে ঘোষণা করা হবে। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- স্নাতকস্তরে বাণিজ্য, ইংরাজি, পলিটিক্যাল সায়েন্স, সোশিওলজি, অঙ্ক, অর্থনীতি, কেমিস্ট্রি, এবং বায়োলজি-র মতো বিষয় রয়েছে। 
এবার ভর্তির ক্ষেত্রে কী পদ্ধতি-  এরই মধ্যে সেন্ট জেভিয়ার্স কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে যে বিষয়ে পড়ুয়ারা ভর্তি হতে চাইবে তাতে অন্তত ৭৫ শতাংশ ওয়েটেজ থাকতে হবে এবং ওভার অল রেজাল্টে অন্তত ৭৫ শতাংশ মার্কস থাকতে হবে। মেধা তালিকা প্রকাশের আগে বাছাই প্রার্থীদের সঙ্গে অনলাইনে একটা ইন্টারভিউ হবে। বিষয় ভিত্তিক বিভাগের অধ্যাপকরা খতিয়ে দেখবেন প্রার্থী আদৌ কতটা প্রস্তুত ওই বিষয়ে পড়াশোনা করার জন্য। 

বেথুন কলেজ- 
আসন রয়েছে- ৫৪০টি
গুরুত্বপূর্ণ তারিখ- অগাস্টের ২ তারিখ থেকে ২০ অগাস্ট পর্যন্ত ফর্ম ফিলাপ চলবে। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- হিউম্যানিটিস-এর কিছু বিষয়- ইংরাজি, ইতিহাস, পলিটিক্যাল সায়েন্স, হিন্দি এবং সাইকোলজি। বিজ্ঞান বিভাগের কিছু বিষয়- বোটানি, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, সাইকোলজি, জুলজি, স্ট্যাটিস্টিক্স। 
এবার ভর্তির ক্ষেত্রে কী পদ্ধতি- এক প্রার্থী সর্বাধিক ৪টি বিষয়ে ভর্তির জন্য আবেদন করতে পারেন। 

গোয়েঙ্কা কলেজ- 
আসন রয়েছে- সকাল ও দিনের কলেজ শিফটিং মিলিয়ে মোট ৫৪৯টি আসন রয়েছে। 
গুরুত্বপূর্ণ তারিখ- ২ অগাস্ট সকাল থেকে ২০ অগাস্ট মধ্যরাত পর্যন্ত ফর্মফিলাপ চলবে। তবে, মেধা তালিকা প্রকাশের তারিখ এখনও জানানো হয়নি। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- মূলত বিকম অনার্স পড়ানো হয় এখানে। 
জেনারেল ক্যাটিগরির জন্য ভর্তির কী পদ্ধতি- অল টোটালে বারো ক্লাসের পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে এবং যে বিষয়ে ফর্মফিলাপ হবে সেখানে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। 
পিছিয়ে পড়া জনজাতি বা OBCs- A এবং B ক্যাটিগরির জন্য কী ধরনের ভর্তির প্রক্রিয়া- অল টোটালে বারো ক্লাসের পরীক্ষায় ৬৭.৫ শতাংশ নম্বর থাকতে হবে এবং যে বিষয়ে ফর্মফিলাপ হবে সেখানে ৫৪ শতাংশ নম্বর থাকতে হবে। তপশিল জাতি বা উপজাতি বা SC/ST-দের জন্য ৫৬.২৫শতাংশ  নম্বর অল টোটালে থাকতে হবে, যে বিষয় নিয়ে পড়তে ইচ্ছুক তাতে অন্তত ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে। 

রবিন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়- 
গুরুত্বপূর্ণ তারিখ- অগাস্টের ২ তারিখ থেকে ২০ অগাস্ট পর্যন্ত ফর্ম ফিলাপ চলবে। প্রথম মেধা তালিকা প্রকাশ হবে ৩১ অগাস্ট। ভর্তির তারিখ ১ থেকে ৩ সেপ্টেম্বর। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- এই বিশ্ববিদ্যালয়ে ইংরাজি, ফিলোজফি, পলিটিক্যাল সায়েন্স, ইতিহাস, অর্থনীতি, পেন্টিং, স্কাল্পচার, গ্রাফিক, ডান্স, ড্রামা, ভোকাল-মিউজিক ও রবীন্দ্র সঙ্গীত-এর মতো বিষয় রয়েছে। 

লেডি ব্রেবোর্ন কলেজ- 
আসন রয়েছে- ৬১৯টি
গুরুত্বপূর্ণ তারিখ- ২ অগাস্ট থেকে সকাল ৯টা থেকে ২০ অগাস্ট রাত ১১টা পর্যন্ত ফর্ম ফিলাপ চলবে। বিষয় ভিত্তিক মেধা তালিকা প্রকাশিত হবে ৩১ অগাস্ট বিকেল ৪টায়। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- হিউম্যানিটিস-এর বেশকিছু বিষয়- ইংরাজি, পলিটিক্যাল সায়েন্স, ইতিহাস, বাংলা, উর্দু, পারসিয়ান, সোশিওলজি। বিজ্ঞান বিভাগের বিষয়গুলির মধ্যে রয়েছে- বোটানি, কেমিস্ট্রি, অর্থনীতি, অঙ্ক ও ফিজিক্স। 

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির- 
আসন রয়েছে- ২২০টি
গুরুত্বপূর্ণ তারিখ- ২ অগাস্ট দুপুর থেকে ফর্ম ফিলাপ শুরু হয়ে চলবে ১৪ অগাস্ট মধ্যরাত পর্যন্ত। ২২ অগাস্ট প্রথম মেধাতালিকা প্রকাশ পাবে। 
কী ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ রয়েছে- বাংলা, ইতিহাস, ইংরাজি, কেমিস্ট্রি, ইন্ডাস্ট্রিয়াল কেমিস্ট্রি, অর্থনীতি, মাইক্রোবায়োলজি এবং ফিজিক্স-এর মতো বিষয়। 
এবার ভর্তির ক্ষেত্রে কী পদ্ধতি- ইংরাজি, অর্থনীতি এবং পলিটিক্যাল সায়েন্স-এ ভর্তির ক্ষেত্রে ক্লাস টেন এবং ক্লাস টুয়েলভ-এর বোর্ডের প্রাপ্ত নম্বর বিবেচ্য হবে। এমনকী এমন কিছু বিষয় রয়েছে যেখানে ফর্ম ফিলাপ-এর আগেই ক্লাস টেনে বোর্ডের প্রাপ্ত নম্বর খতিয়ে দেখা হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios