রাজ্য়ের বাজেটে বড় চমক। গরিব নিম্নবিত্তদের জন্য় রাজ্য়ে  ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেবে রাজ্য সরকার। ২০২০-২১ অর্থবর্ষের বাজেটে এমনই ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। 

নিখোঁজ হার্ট স্পেশালিস্ট ফিরলেন 'স্বামীজি'র বেশে, যার কাহিনি জানলে অবাক হতে হয়

রাজ্যে বিদ্যুতের মাশুল নিয়ে বিরোধীদের প্রতিবাদের অন্ত নেই। অন্য রাজ্য়ের তুলনায় রাজ্য়ে ইউনিট প্রতি বিদ্যুতের দাম বেশ থাকায় বহবার এ নিয়ে প্রতিবাদে নেমেছেন বিরোধীরা। এবার রাজ্য় বাজেটে বিদ্যুতের বিল নিয়ে বিরোধীদের কোণ ঠাসা করে ফেলল মমতার সরকার। গরিব ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের উপর থেকে বিদ্যুৎ বিলের বোঝা কমাতে বড়সড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

মার্চেই হয়তো দোতালা বাস ফিরবে কলকাতায়, এবার খোলা ছাদে শহর দেখবে যাত্রীরা

এদিন বাজেট ভাষণে অমিত মিত্র বলেন, বিগত ৮ বছরে আমরা রাজ্যে ৯৯.৯ শতাংশ বৈদ্যুতিকরণের মাধ্যমে উপভোক্তাকে বিদ্যুৎ সংযোগের আওতায় আনতে পেরেছি। এবার থেকে যাঁরা অত্যন্ত গরিব,তাঁদেরও কম দামে বিদ্যুতের খরচ মেটাতে হাসির আলো নামের একটি নতুন প্রকল্প ঘোষণা করছি। কী থাকছে হাসির আলোয়? এই প্রকল্প অনুযায়ী গ্রাম বা শহরাঞ্চলে বসবাসকারী অত্যন্ত গরিবদের তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবেন। অর্থমন্ত্রীর দাবি, এই নয়া প্রকল্পের মাধ্য়মে কমপক্ষে ৩৫ লক্ষ মানুষ উপকৃত হবেন। এর জন্য রাজ্য সরকার ২০০ কোটি টাকা আর্থিক বরাদ্দ ঘোষণা করেছে।

কী গল্প কলকাতাকে শোনাল রোবট কন্যা সোফিয়া, দেখুন সেরা ১২ ছবি

যদিও মমতা সরকারের এই প্রকল্প কেবলই লোক দেখানো বলে অভিযোগ করেছেন বিরোধীরা। তাদের অভিযোগ, মাসে ২৫ ইউনিট বিদ্যৎ খরচ করে না এমন পরিবার খুঁজতে রাজ্য সরকারকে দূরবীন নিয়ে বেরোতে হবে। প্রতিবারের মতো এবারও লোক দেখানোর প্রকল্প ঘোষণা করেছে মমতার সরকার।