কলকাতায় নাইসেডে ট্রায়ালের উদ্ধোধন করলেন রাজ্যপাল। বুধবার থেকে নাইসেডে শুরু করোনার টিকার তৃতীয় ফেজের ট্রায়াল। এদিকে উদ্ধোধন করতে এসে স্বেচ্ছাসেবক হওয়ার ইচ্ছা প্রকাশ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। উল্লেখ্য, বৃহস্পতিবার করোনার ভ্যাকসিন নিতে পারেন ফিরহাদ হাকিম।

 

 

আরও পড়ুন, আজ অক্সফোর্ডের বিতর্কসভায় অংশ নেবেন মুখ্যমন্ত্রী, শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেবেন মমতা

বুধবার নাইসেডে ট্রায়ালের উদ্ধোধনে এসে রাজ্যপাল বলেন, 'আয়ুষ্মান ভারতের কেন প্রয়োজনীয়তা রয়েছে সেটা বোঝা যাচ্ছে। করোনা পেন্ডামিকের সময় প্রয়োজনীয় জিনিস পত্র কেনার জন্যে যে টেন্ডার করা হয়েছিল সেই টেন্ডারের সাহায্যে দুর্নীতি করে কিছু মানুষ টাকা আয় করেছেন। এখন যে কমিটি হয়েছে সেই কমিটির লোকেরা সেখানে যুক্ত নেই তো', বলে প্রশ্ন করেন   রাজ্যপাল।নাইসেডের শান্তা দত্ত জানিয়েছেন,'নাইসেডে ক্লিনিক্য়াল ট্রায়ালের খবর প্রকাশ্যে আসতেই স্বেচ্ছাসেবক হওয়ার জন্য আমাদের কাছে অসংখ্য ফোন আসতে শুরু করেছে। প্রচুর মানুষ স্বেচ্ছা সেবক হতে চাইছে'। এদিকে উদ্ধোধনের দিন এসে রাজ্যপাল স্বেচ্ছাসেবক হওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন।

আরও পড়ুন, শীতে গেলেই হয় 'গড়চুমুক', রইল কলকাতার কাছে সেরা ৫ ঘুরতে যাওয়ার ঠিকানা

 

 

কলকাতায় ইতিমধ্যেই এসে পৌছেছে ১০০০ করোনা ভ্যাকসিন

প্রসঙ্গত, কলকাতায় ইতিমধ্যেই এসে পৌছেছে করোনা ভ্যাকসিন। ভারত বায়োটেকের তৈরি কো-ভ্য়াকসিন এসে পৌঁছাছে নাইসেডে। পরীক্ষা মূলক প্রয়োগের জন্য হায়দরাবাদ থেকে আনা হয়েছে ১ হাজার টিকা।  ১ হাজার স্বেচ্ছা সেবককে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে। নাইসেডের সূত্রে খবর, ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়। কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্য়াল ট্রায়াল ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। আর তার জন্য়েই ১ হাজার করোনা টিকা আনা হয়েছে।পুণের ন্যাশনাল ইন্সটিউট অফ ভাইরোলজি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্য়োগে তৈরি কো-ভ্যাকসিন। ১ হাজার স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে।

 

আরও পড়ুন, বেড়িয়ে পড়ুন বড়ন্তি, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গার রইল হদিশ

করোনা যোদ্ধাদের প্রতি সম্মান জানান রাজ্যপাল

 

অপরদিকে, তিনি বুধবার উদ্ধোধনে এসে স্বাস্থ্যমহলের প্রথম সারির করোনা যোদ্ধাদের প্রতি সম্মান জানান জগদীপ ধনখড়। উল্লেখ্য, সম্প্রতি  নাইসেডের আবেদনে সাড়া দিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বৃহস্পতিবার কো-ভ্যাকসিন টিকার প্রথম ডোজ নিতে পারেন ফিরহাদ। নাইসেড সূত্রের খবর, কো-ভ্যাক্সিনের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য আবেদন জানানো হয় ফিরহাদ হাকিমকে। সেই আবেদনেই সাড়া দিয়েছেন কলকাতার বিদায়ী মেয়র।