২০২০-এর মাধ্যমিক পরীক্ষা শুরু আজ মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি থেকেই। তাই মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আজ, মঙ্গলবার থেকে পরীক্ষার দিনগুলিতে অতিরিক্ত বাসের ব্যবস্থা করেছে রাজ্য পরিবহণ নিগম। যে সমস্ত টার্মিনাসে দুটি করে অতিরিক্ত বাস দেওয়া হয়েছে, সেখান থেকে সকাল ১০টা এবং ১০টা ৫০ মিনিটে একটি করে বাস ছাড়বে। যে সব টার্মিনাসে একটি করে বাস দেওয়া হয়েছে, সেখান থেকে সকাল সাড়ে ১০টা নাগাদ ওই বাসগুলি ছাড়বে। পরীক্ষার শেষে বিকেল সাড়ে ৩টে ও ৩টে ৪৫ মিনিটে ছাড়বে বিশেষ বাস।

আরও পড়ুন, 'ভালবাসা ভালবাসা' থেকে ভুবনেশ্বরের জেল, তাপসের জীবন যেন সিনেমার মতই

সূত্রের খবর, কলকাতায় বালিগঞ্জ-এসপ্লানেড,  কাঁকুড়গাছি-হাওড়া, বিমানবন্দর-এসপ্লানেড, গড়িয়া-হাওড়া, সরশুনা-হাওড়া, ঠাকুরপুকুর-হাওড়া, নিউ টাউন-শিয়ালদহের মতো বিভিন্ন রুটে ২টি করে অতিরিক্ত বাস চলবে। এ ছাড়া, ঠাকুরপুকুর-শিয়ালদহ,হাওড়া-নয়াবাদ, চেতলা-পাইকপাড়া,  কুঁদঘাট-দক্ষিণেশ্বর, ব্যারাকপুর-হাওড়া, ডানলপ-বালিগঞ্জ রুটেও বিশেষ বাস থাকছে। টালা সেতু বন্ধ থাকায় সংশ্লিষ্ট বাসগুলি পরিবর্তিত রুটে চলবে।

আরও পড়ুন, 'স্তম্ভিত এবং শোকাহত', শোকবার্তায় তাপসকে তৃণমূল পরিবারের সদস্য বললেন মমতা


উল্লেখ্য়, কলকাতায় পরীক্ষাকেন্দ্র মোট ১৮২টি। প্রতিটি কেন্দ্রে এক জন পুলিশ অফিসার ও তিন জন করে কনস্টেবল থাকবেন। যেখানে শুধু মেয়েরা পরীক্ষা দেবে, সেখানে অতিরিক্ত দুজন অফিসার থাকবেন। কেউ পরীক্ষা দিতে যাওয়ার সময়ে বিপদে পড়লে তাকে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে পুলিশ। অপরদিকে ট্র্যাফিক পুলিশ সূত্রে  জানানো হয়েছে, রাস্তাঘাটে অসুবিধায় পড়লে পরীক্ষার্থী বা তাদের অভিভাবকেরা ১০৭৩, ৯৮৩৬৯-৮৪৮১৪, ২২৫০-৫০৯৬, ২২১৪-৩৬১৪ নম্বরে যোগাযোগ করতে পারেন।