কলকাতা-সহ রাজ্য জুড়ে আজ রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়া। তবে কলকাতায় সকালের দিকে আংশিক ধোঁয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে রাজ্যের জেলাগুলিতেও সকালের দিকে থাকতে পারে হালকা কুয়াশা থাকার সম্ভাবনা এমনটাই জানান দিল আলিপুর আবহাওয়া দপ্তর। দিনের বেলা রৌদ্রকরোজ্জ্বল থাকলেও রাতের দিকে তাপমাত্রা সামান্য নামবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রৌদ্রজ্জ্বল থাকার কারণে গরম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে বইবে ঠান্ডা হাওয়ার। 

আরও পড়ুন- ফের জেলেই রোজভ্যালির কর্ণধার, গৌতম কুন্ডুর জামিনের আবেদন খারিজ

আরও পড়ুন- প্রতারণা মামলায় আপাতত স্বস্তি, গ্রেফতার করা যাবে না মণিরুল ইসলামকে

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি । যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী কম। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রী যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৪ শতাংশ গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয় নি। তবে মার্চ মাসের শুরুর দিকে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। ভোরের দিকে ও রাতের দিকে ঠান্ডা অনুভূত হবে। উত্তরবঙ্গে উপরের দিকের ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি। দক্ষিণবঙ্গের নদিয়া মুর্শিদাবাদ দুই বর্ধমান হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- সময় এসে গেছে, মহিলাদের অস্ত্র তুলে নেওয়ার ডাক লকেটের

আলিপুর আবহাওয়া দপ্তরের থেকে জানা গিয়েছে এই বছর শীতকাল দীর্ঘস্থায়ী যেমন হয়েছে গরমের দাপটও বৃদ্ধি পাবে ঠিক ততটাই। মার্চ মাসের থেকেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। আলিপুর আবহাওয়া দপ্তরের ডিডিজিএম সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টি উত্তর ও দক্ষিণ বঙ্গের কিছু জেলায়। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হাওয়ার সংঘাতে এই বৃষ্টিপাত হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। রাতের তাপমাত্রা একই থাকবে। অর্থাৎ রাতেও খুব ভোরে ঠান্ডা ঠান্ডা ভাব আর দিনের বেলায় গরম অনুভূত হবে। দক্ষিণবঙ্গের নদিয়া মুর্শিদাবাদ বর্ধমান হুগলি চব্বিশ পরগনা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদদের আশঙ্কা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে এবারের গরমে গড় স্বাভাবিক তাপমাত্রা থেকে ১ ডিগ্রি বেশি গড় তাপমাত্রা হতে পারে।