কলকাতা-সহ রাজ্য জুড়ে বসন্তেও বৃষ্টির ছোঁয়া। গোটা সপ্তাহ জুড়ে হালকা বৃষ্টিপাত চলেছে সমস্ত জেলাগুলিতে। সেই সঙ্গে ছিল হাওয়ার দাপট। তবে দোলের আগেই আবহাওয়ার বদল হবে আশ্বাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। গতকাল অর্থাৎ শনিবার অবধি আকাশের মুখ মাঝে মধ্যেই ভার থাকলেও আজ থেকেই বদল হবে আবহাওয়ার। পরিষ্কার ঝকঝকে আকাশ থাকবে দোল উৎসবে। তবে আজও বিক্ষিপ্ত বর্ষণের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। উত্তর-পশ্চিম হওয়ার দাপট বৃদ্ধি পাবে। সকাল ও রাতের দিকে হালকা ঠান্ডা অনুভূত হবে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- প্রেমিকাকে চিরবিদায় জানিয়ে আত্মঘাতী যুবক, তদন্তে নিউটাউন থানার পুলিশ

পশ্চিমি ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতের ফলে এই অকাল বর্ষণ। এর ফলেই সকাল থেকে মেঘ রোদ্দুরের লুকোচুরি। কলকাতায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৭.২ মিলিমিটার। আজ সকাল থেকেই কলকাতায় মেঘলা আকাশ। গতকালের সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।

আরও পড়ুন- পুজোর আগেই চলতে পারে দক্ষিণেশ্বর মেট্রো, এপ্রিলেই শুরু ট্রায়াল রান

হাওয়া অফিস জানাচ্ছে ঘূর্ণাবর্ত এবং পশ্চিমী ঝঞ্ঝার জেরে আজ পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা এবং তার সংলগ্ন এলাকাগুলিতে বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে।  এমনকী বৃষ্টির সঙ্গেই রাজ্যের কোনও কোনও জায়গায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে। উত্তরবঙ্গের দার্জিলিং সহ পাঁচ জেলায় বৃষ্টি চলবে। দিনের তাপমাত্রা আজ থেকে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যাপক বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ডে।